Air India

বিমান নিয়ে বিশ্বের দীর্ঘতম কঠিনতম পথ জয় করতে চলেছেন এক দল মহিলা

এয়ার ইন্ডিয়ার এক অফিসার জানিয়েছেন, সুমেরুর উপর দিয়ে বিমান উড়িয়ে নিয়ে যাওয়া সব সময় চ্যালেঞ্জের। বিমান সংস্থাগুলি তাদের সেরা পাইলটদেরই এই দায়িত্ব দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২১ ২১:১৭
Share:

জোয়া আগরওয়াল। টুইটার থেকে নেওয়া ছবি।

মহিলা পাইলটদের একটি দল এয়ার ইন্ডিয়ার বিমান নিয়ে সুমেরু পার করতে চলেছেন। প্রায় ১৬ হাজার কিলোমিটারের এই বিমান পথ বিশ্বের সব থেকে দীর্ঘ এবং কঠিন। শনিবার সেই কাজই করতে চলেছেন এয়ার ইন্ডিয়ার মহিলা পাইলটদের একটি দল। আমেরিকার সান ফ্রান্সিসকো থেকে সুমেরুর উপর দিয়ে ৯ জানুয়ারি বেঙ্গালুরু ফিরবেন ওই মহিলা পাইলটের দল।

Advertisement

এয়ার ইন্ডিয়ার এক অফিসার জানিয়েছেন, সুমেরুর উপর দিয়ে বিমান উড়িয়ে নিয়ে যাওয়া সব সময় চ্যালেঞ্জের। বিমান সংস্থাগুলি তাদের সেরা পাইলটদেরই এই দায়িত্ব দেয়। এবার এয়ার ইন্ডিয়া এক দল মহিলা ক্যাপ্টেনের উপর সেই দায়িত্ব দিয়েছে।

এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া আগরওয়াল এই দলের নেতৃত্ব দেবেন। তাঁর মুকুটে আর একটি পালক জুড়তে চলেছে। জোয়া এর আগে ২০১৩ সালেও একটি রেকর্ড গড়েছিলেন। সে বার তিনি সব থেকে কম বয়সের মহিলা পাইলট হিসাবে বোয়িং-৭৭৭ বিমান উড়িয়েছিলেন। এ বার তাঁর উপরেই বর্তেছে মহিলা পাইলটদের দল নিয়ে সুমেরু পার করার দায়িত্ব।

Advertisement

এই খবর প্রকাশ্যে আসার পর প্রতিক্রিয়া দিতে গিয়ে জোয়া বলেন, “এই সুযোগ পাওয়ায় আমি সম্মানিত। বিশ্বের বেশির ভাগ মানুষ সুমেরু দর্শনের সুযোগই পান না। আর আমার উপর বোয়িং ৭৭৭ বিমান নিয়ে বিশ্বের দীর্ঘতম রুট পার করার দায়িত্ব দেওয়ায় আমি গর্বিত। আমার সঙ্গে এক অভিজ্ঞ মহিলা ক্যাপ্টেনের দল রয়েছে। আমার সঙ্গে থাকছেন থনমাই পাপাগারি, আকাঙ্খা সোনওয়ানে এবং শিবানী মনহস।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন