Anantnag Encounter

চার দিন ধরে চলছে সংঘর্ষ! তিন সেনা ও পুলিশকর্তার খুনের বদলা নিতে মর্টার, রকেট লঞ্চার নিয়ে অভিযান

সেনা সূত্রে খবর, জঙ্গিরা পাহাড়ের মাথায় একটি গুহায় আশ্রয় নিয়েছে। জঙ্গিরা যেখানে আশ্রয় নিয়েছে, তার এক পাশে গভীর খাদ, অন্য পাশে ঘন জঙ্গল। আর এই সুযোগ নিয়েই হামলা চালাচ্ছে তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শ্রীনগর শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৫
Share:

জঙ্গিদের খোঁজে তল্লাশি সেনার। ছবি: পিটিআই।

চার দিন ধরে গুলির জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই চলছে জম্মু-কাশ্মীরের অনন্তনাগের জঙ্গলে। কর্নেল,মেজর এবং এক পুলিশকর্তার খুনের বদলা নিতে রকেট লঞ্চার, মর্টার নিয়ে অভিযানে নেমেছে সেনা। পাহাড়ের মাথায় গুহায় আশ্রয় নেওয়া জঙ্গিদের খুঁজে বার করতে ড্রোনের সাহায্য নেওয়া হচ্ছে। হামলা চালানো হচ্ছে ড্রোন দিয়েও।

Advertisement

সেনা সূত্রে খবর, পাহাড়ি জঙ্গলে একটি গুহার মধ্যে আশ্রয় নিয়েছে জঙ্গিরা। ড্রোনের মাধ্যমে জঙ্গিদের খুঁজে বার করে খতম করার চেষ্টা চালাচ্ছে সেনা। জঙ্গিদের চিহ্নিত করে রকেট লঞ্চার এবং ড্রোন দিয়েও হামলা চালানো হচ্ছে। সম্প্রতি সেই হামলার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

পাহাড়ের ঘন জঙ্গলে ড্রোনের মাধ্যমে জঙ্গিদের খোঁজা হচ্ছে। হামলার মুখে পড়ে জঙ্গিরা গাছের আড়ালে আশ্রয় নেওয়ার চেষ্টা করতেই ড্রোন দিয়ে হামলা চালানো হয়। সেই হামলার ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। পাশাপাশি জঙ্গিদের লক্ষ্য করে গুলি এবং রকেট লঞ্চার দিয়েও হামলা চালানো হচ্ছে। সেনা সূত্রে খবর, জঙ্গিরা সংখ্যায় ২-৩ জনের মতো। তবে আরও থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান জানিয়েছেন, জঙ্গিদের ঘিরে ফেলা হয়েছে। খুব শীঘ্রই তাদের খতম করা হবে।

Advertisement

সেনা সূত্রে খবর, জঙ্গিরা পাহাড়ের মাথায় একটি গুহায় আশ্রয় নিয়েছে। জঙ্গিরা যেখানে আশ্রয় নিয়েছে, তার এক পাশে গভীর খাদ, অন্য পাশে ঘন জঙ্গল। আর এই সুযোগ নিয়েই হামলা চালাচ্ছে জঙ্গিরা। জঙ্গিদের কাছে পৌঁছতে পাহাড়ের দুর্গম রাস্তা ব্যবহার করছে সেনা। বুধবারই তারা ওই গুহার কাছাকাছি পৌঁছতে পেরেছে। গুলির লড়াইয়ের পাশাপাশি ওই গুহা লক্ষ্য করে রকেট লঞ্চার দিয়েও হামলা চালানো হচ্ছে। কিন্তু দুর্গম পাহাড়ি রাস্তা হওয়ায় সেই গুহায় পৌঁছতে চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সেনাকে।

সেনার একটি সূত্রের দাবি, জঙ্গিরা যে ভাবে গত তিন দিন ধরে লড়াই চালিয়ে যাচ্ছে, তাতে মনে করা হচ্ছে প্রচুর অস্ত্রশস্ত্র মজুত রয়েছে তাদের কাছে। কাশ্মীর পুলিশের ডিজি বিজয় কুমার এক্স হ্যান্ডলে জানিয়েছেন, ২-৩ জন জঙ্গিকে ঘিরে ফেলেছে সেনা।

বুধবার থেকে শুরু হয়েছে সেনা-জঙ্গিদের গুলির লড়াই। গোপন সূত্রে খবর পেয়ে, অনন্তনাগের কোকেরনাগের কাছে গারুলের জঙ্গলে অভিযান চালায় সেনা। দু’পক্ষের মধ্যে গুলির লড়াইয়ে সেনা এক কর্নেল, মেজর এবং জম্মু-কাশ্মীর পুলিশের এক ডিএসপি নিহত হন। নিখোঁজ এক জওয়ান। সেনার হামলার মুখে পড়ে জঙ্গিরা গারুলের পাহাড়ি জঙ্গলে একটি গুহার মধ্যে আশ্রয় নিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন