Anna Hazare

Anna Hazare: অনশন স্থগিত অণ্ণার

গত কাল অণ্ণা জানিয়েছেন, মহারাষ্ট্রের আবগারি দফতরের সচিবের তরফে তাঁকে একটি চিঠি পাঠানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

আহমেদনগর (মহারাষ্ট্র) শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ০৮:০৪
Share:

সমাজকর্মী অণ্ণা হজারে। —ফাইল চিত্র।

মহারাষ্ট্র সরকারের সুরা নীতি (ওয়াইন পলিসি)-র প্রতিবাদে অনশনে বসবেন বলে জানিয়েছেন সমাজকর্মী অণ্ণা হজারে। তবে সেই সিদ্ধান্ত আপাতত স্থগিত রাখার ঘোষণা করেছেন এই প্রবীণ সমাজকর্মী।

Advertisement

গত কাল অণ্ণা জানিয়েছেন, মহারাষ্ট্রের আবগারি দফতরের সচিবের তরফে তাঁকে একটি চিঠি পাঠানো হয়েছে। সেখানে তাঁকে জানানো হয়েছে, ‘ওয়াইন’ নিয়ে নয়া নীতি কার্যকর করার আগে মানুষ কী চাইছেন, তা ফের খতিয়ে দেখা হবে। সেই আশ্বাস পেয়েই আপাতত প্রতিবাদ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এর আগে বর্ষীয়ান এই সমাজকর্মী জানিয়েছিলেন, সুপারমার্কেটে ওয়াইন বিক্রির যে সিদ্ধান্ত উদ্ধব ঠাকরে সরকার নিয়েছে, তার প্রতিবাদে ১৪ ফেব্রুয়ারি থেকে অনশনে বসবেন। নিজের আপত্তি জানিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকেও অনশন কর্মসূচির বিষয়ে চিঠি লিখে জানিয়েছিলেন তিনি। অণ্ণা জানিয়েছিলেন, সরকারের এই সিদ্ধান্ত সম্পূর্ণ ভাবে রাজ্যের রাজস্ব বৃদ্ধি এবং ওয়াইন উৎপাদক ও বিক্রেতাদের স্বার্থ মাথায় রেখে। কিন্তু সরকার এটা ভাবছে না, এই সিদ্ধান্তের কী প্রভাব যুব সমাজের উপরে পড়বে। যুব সমাজের পাশাপাশি মহিলারাও এর ফল ভুগবেন। অণ্ণা জানিয়েছেন, এই বিষয়ে মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে দু’বার চিঠি পাঠিয়েছেন। কিন্তু কোনও জবাব পাননি।

Advertisement

কিছু দিন আগেই মহারাষ্ট্র সরকার একটি প্রস্তাব পাশ করেছে, যেখানে বলা হয়, সুপারমার্কেট এবং মদের দোকানে বার্ষিক ৫ হাজার টাকা লাইসেন্স ফি-র বিনিময়ে ওয়াইন বিক্রি করা যাবে। এই সিদ্ধান্ত সামনে আসার পরেই নানা মহলে এর বিরোধিতা করা হয়। সেই সময়েই অণ্ণা এর বিরুদ্ধে আন্দোলন ঘোষণা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন