সেনা দিবসে কড়া বার্তা পাক-চিনকে

সেনা দিবসে ফের পাকিস্তান ও চিনকে কড়া বার্তা দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ০২:৩৫
Share:

প্রদর্শন: সেনা দিবসের কুচকাওয়াজে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। মঙ্গলবার নয়াদিল্লিতে। পিটিআই

সেনা দিবসে ফের পাকিস্তান ও চিনকে কড়া বার্তা দিলেন সেনাপ্রধান বিপিন রাওয়ত।

Advertisement

দিল্লিতে সেনা দিবসের অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, ‘‘নিয়ন্ত্রণরেখায় শত্রুকে উপযুক্ত জবাব দিচ্ছে সেনাবাহিনী। আমাদের পশ্চিমের প্রতিবেশী জঙ্গি কার্যকলাপে মদত দেওয়া বন্ধ করেনি। আমি শত্রুকে সতর্ক করে দিচ্ছি, আমাদের বিরুদ্ধে পদক্ষেপ করলে কড়া জবাব দেওয়া হবে।’’ সেনাপ্রধানের দাবি, জম্মু-কাশ্মীরে যুবকদের ভয় দেখিয়ে অস্ত্র হাতে নিতে বাধ্য করা হচ্ছে। তাঁর কথায়, ‘‘আমাদের প্রতিবেশী দেশ এই কার্যকলাপে মদত দিচ্ছে। তারাই জঙ্গিদের প্রশিক্ষণ দেয়। গোটা বিশ্ব ওই দেশকে জঙ্গিদের মদতদাতা হিসেবে চিহ্নিত করেছে।’’

পূর্ব দিকে চিনের সঙ্গে শান্তি ও সমঝোতা বজায় রাখার চেষ্টা চলছে বলে জানিয়েছেন সেনাপ্রধান। তবে তাঁর হুঁশিয়ারি, ‘‘আমরা পরিস্থিতির উপরে নজর রাখছি। সীমান্তের সুরক্ষা নিয়ে কোনও গাফিলতি করা হবে না।’’

Advertisement

সেনাপ্রধানের মতে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেশে মৌলবাদ ছড়ানো হচ্ছে। তাই সেনা ও তাঁদের পরিবারের সদস্যদের সোশ্যাল মিডিয়া ব্যবহারে সতর্ক থাকা উচিত। বাহিনীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অনেকে।

এ দিন কলকাতায় সেনার পূর্বাঞ্চলের কম্যান্ডার মনোজমুকুন্দ নরভানে জানান, সাইবার সন্ত্রাস রুখতে নয়া বাহিনী তৈরি হচ্ছে। তাতে সেনা, নৌসেনা ও বায়ুসেনার কর্মীরা থাকবেন। প্রথমে কেন্দ্রীয় সাইবার সংস্থায় মেজর জেনারেল স্তরের এক জন অফিসার থাকবেন। প্রতি কম্যান্ডে একটি করে এই ধরনের সাইবার ইউনিট তৈরির পরিকল্পনা রয়েছে। জঙ্গিদের সাইবার হানা ঠেকানো, সরকারি ওয়েবসাইট হ্যাকের মোকাবিলার কাজ করবে ওই বাহিনী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন