Jammu and Kashmir

কাশ্মীরে দুই সেনাকর্তা ও এক পুলিশকর্তা জঙ্গিদের গুলিতে নিহত, সংঘর্ষ চলছে অনন্তনাগে

অনন্তনাগে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হল ভারতীয় সেনার এক কর্নেল এবং মেজর পদাধিকারীর এক সেনাকর্তার। কাশ্মীর পুলিশের এক ডেপুটি সুপারিনটেন্ডেন্টও জঙ্গিদের গুলিতে নিহত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

অনন্তনাগ শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:১২
Share:

ছবি: পিটিআই।

দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে জঙ্গিদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হল ভারতীয় সেনার কর্নেল, মেজর পদাধিকারীর আধিকারিকদের। জম্মু ও কাশ্মীর পুলিশের ডেপুটি সুপারিনটেন্ডেন্টও জঙ্গিদের গুলিতে নিহত। সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে।

Advertisement

পিটিআই জানিয়েছে, অনন্তনাগের গাড়োল এলাকায় কয়েক জন জঙ্গি লুকিয়ে ছিল। গোপন সূত্রে খবর পেয়ে মঙ্গলবার গভীর রাতেই তাঁদের খোঁজে তল্লাশি শুরু হয়। বুধবার সকাল থেকে ওই জঙ্গিদের সঙ্গেই নিরাপত্তারক্ষীদের সংঘর্ষ শুরু হয়। চলতে থাকে অবিরত গুলির লড়াই। কোকারনাগ এলাকায় গুলিবিদ্ধ হন দুই সেনাকর্তা এবং এক পুলিশকর্তা-সহ বেশ কয়েক জন।

তাঁদের আকাশপথে উদ্ধার করে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছিল বলে খবর। কর্নেল, মেজর এবং ডিএসপি জঙ্গিদের গুলিতে গুরুতর ভাবে আহত হয়েছিলেন। তাঁদের শারীরিক অবস্থা ছিল আশঙ্কাজনক। শেষ পর্যন্ত তিন জনেরই মৃত্যু হল।

Advertisement

মৃতেরা হলেন কর্নেল মনপ্রীৎ সিংহ, মেজর আশিস ডোনচাক এবং ডিএসপি হুমায়ুন ভট্ট। এঁদের মধ্যে হুমায়ুনের মৃত্যু হয়েছে অত্যধিক পরিমাণে রক্তক্ষরণের জন্য।

কর্নেল সিংহ ১৯ রাষ্ট্রীয় রাইফেল্‌স ইউনিটকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছিলেন। তাঁর উপর নির্বিচারে গুলি চালায় জঙ্গিরা। ঝাঁঝরা হয়ে যায় কর্নেলের দেহ।

এই তিন হত্যার দায় স্বীকার করেছে রেসিসট্যান্ট ফ্রন্ট নামের একটি জঙ্গিগোষ্ঠী। তারা লস্কর-ই-তইবার একটি অংশ। জঙ্গিদের খোঁজে এলাকায় তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তারক্ষীরা।

অনন্তনাগে সেনাকর্তা এবং পুলিশকর্তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে তিনি লিখেছেন, “জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ এনকাউন্টারে আমাদের সাহসী বীরদের প্রাণহানিতে আমি গভীরভাবে শোকাহত। তাঁদের পরিবার এবং প্রিয়জনের প্রতি আমার সমবেদনা। আমাদের সাহসীদের আত্মা শান্তিতে থাকুক। দেশকে রক্ষা করার জন্য তাদের এই আত্মবলিদান কখনই ভোলা যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন