Coronavirus

করোনা সংক্রমণ ঠেকাতে বিদেশিদের উপর নিষেধাজ্ঞা অরুণাচলে

চিন সীমান্ত লাগোয়া ভারতের রাজ্যগুলোতে প্রবেশের জন্য বিদেশিদের পিএপিএস-এর প্রয়োজন হয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২০ ১৪:৫৬
Share:

করোনা ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা। ছবি: পিটিআই।

করোনার সংক্রমণ ঠেকাতে বিদেশিদের প্রটেক্টেড এরিয়া পারমিটস (পিএপিএস)-এর উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করল অরুণাচল প্রদেশ সরকার। সংবাদ সংস্থা পিটিআই তেমনটাই জানাচ্ছে। দু’দিন আগেই বিদেশিদের অনুমতিপত্র দেওয়ার ক্ষেত্রে একই নিষেধাজ্ঞা জারি করেছিল সিকিম সরকার।

Advertisement

অরুণাচল সরকারের জারি করা নির্দেশে বলা হয়েছে, “ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। সম্প্রতি যাঁরা বিদেশে গিয়েছিলেন প্রাথমিক ভাবে তাঁদের শরীরেই করোনার সংক্রমণ ধরা পড়ছে। কিংবা যে সব পর্যটক ভারতে এসেছেন তাঁদের থেকেও এ দেশে করোনার সংক্রমণ ঘটেছে।” সামগ্রিক পরিস্থিতির দিকে নজর রেখে এবং অরুণাচলে করোনার সংক্রমণ ঠেকাতে সাময়িক ভাবে পিএপিএস-এর উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

চিন সীমান্ত লাগোয়া ভারতের রাজ্যগুলোতে প্রবেশের জন্য বিদেশিদের পিএপিএস-এর প্রয়োজন হয়। সূত্রের খবর, মুখ্যসচিব নরেশ কুমার সমস্ত পিএপি কর্তৃপক্ষকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই বিদেশিদের এই অনুমতিপত্র দিতে নিষেধ করেছেন।

Advertisement

আরও পড়ুন: কেরলে করোনায় আক্রান্ত একই পরিবারের পাঁচ জন, দেশে আক্রান্ত বেড়ে ৩৯

আরও পড়ুন: চিনে ভেঙে পড়ল কোয়ারেন্টাইন সেন্টার, চাপা পড়ে অন্তত ৭০ রোগী

প্রতি বছর অরুণাচল প্রদেশে প্রচুর বিদেশি পর্যটক আসেন। চিনে করোনাভাইরাস সংক্রমণের পর থেকেই ত্রস্ত চিন সীমান্ত লাগোয়া ভারতের এই রাজ্য। কোনও বিদেশি পর্যটকের থেকে যাতে ওই রাজ্যে সংক্রমণ না ছড়ায়, তার জন্য আগাম সতর্কতা হিসেবেই এই পদক্ষেপ বলে সূত্রের খবর।

রবিবারই কেরলে একই পরিবারের ৫ সদস্যের দেহে করোনার সংক্রমণ ধরা পড়েছে। ফলে এই নিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন