Rakesh Tikait

জাতীয় পতাকার অবমাননা করলে গ্রেফতার করুন, মোদীকে পাল্টা টিকায়েতের

প্রধানমন্ত্রী মন্তব্য করেন, ‘‘২৬ জানুয়ারি দিল্লিতে জাতীয় পতাকার অবমাননায় গোটা দেশ ব্যথিত।’’ 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২১ ১৩:২২
Share:

রাকেশ টিকায়েত। ফাইল চিত্র

কেউ জাতীয় পতাকার অবমাননা করে থাকলে তাকে গ্রেফতার করুন, জাতীয় পতাকার অবমাননা বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্তব্যের কিছুক্ষণের মধ্যেই তাঁকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত।

Advertisement

রবিবার রাকেশ বলেন, ‘‘জাতীয় পতাকা সকলের। যারা তার অপমান করেছে, সরকারের উচিত সকলকে গ্রেফতার করা।’’ রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ঘটে যাওয়া কৃষক বিক্ষোভ নিয়ে প্রধানমন্ত্রী মন্তব্য করেন, ‘‘২৬ জানুয়ারি দিল্লিতে জাতীয় পতাকার অবমাননায় গোটা দেশ ব্যথিত।’’ মোদীর এই মন্তব্য সামনে আসার পর জাতীয় পতাকার অবমাননা বিতর্কে মুখ খুলেছেন ভারতীয় কিসান ইউনিয়ন (বিকেইউ)-এর ওই নেতা-ও।

২৬ জানুয়ারি দেশের রাজধানীতে কৃষক বিক্ষোভ চলাকালীন লালকেল্লায় ‘নিশান সাহিব’ টাঙিয়ে দেওয়ার দৃশ্য ধরা পড়েছে বিভিন্ন ছবিতে। যদিও যেখানে জাতীয়পতাকা উত্তোলন করা হয়, সেখানে প্রবেশ করেননি কৃষকরা। তাঁরা লালকেল্লার অন্যত্র পতাকা টাঙিয়ে ছিলেন। সেই দৃশ্যকে হাতিয়ার করে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ময়দানে নেমেছে বিজেপি। রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই সুর শোনা গিয়েছে স্বয়ং প্রধানমন্ত্রীর গলাতেও। এই আবহে সরকারের কোর্টেই পাল্টা বল ঠেলে দিলেন রাকেশ।

Advertisement

শনিবার বিক্ষোভরত কৃষকদের আলোচনায় বসার বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। বিক্ষোভকারীরাও পাল্টা জানিয়েছেন, তাঁরা আলোচনায় রাজি। তবে কোনওরকম আগাম শর্ত যে তাঁরা মানবেন না, তা-ও স্পষ্ট করে দিয়েছেন। রাকেশ বলেন, ‘‘প্রধানমন্ত্রীকে সম্মান জানিয়ে বলছি, আমরা কৃষকদের এই সমস্যার সমাধান চাই। তবে মাথায় বন্দুক ধরলে আমরা আলোচনা করব না। কেন্দ্রীয় সরকার আমাদের সামনে আগাম কোনও শর্ত না রাখলেই আমরা আলোচনায় বসতে তৈরি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন