Citizenship Amendment Act

সিএএ বিক্ষোভে ধৃত সাদাফ-দারাপুরীদের জামিন দিল লখনউয়ের আদালত

লখনউয়ের একটি নিম্ন আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছে।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ১৮:৪৪
Share:

সাদাফ জাফর। —ফাইল চিত্র।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে বিক্ষোভের সময়ে ধৃত প্রাক্তন আইপিএস অফিসার এসআর দারাপুরী এবং কংগ্রেস নেত্রী সাদাফ জাফর অবশেষে জামিন পেলেন। শনিবার লখনউয়ের একটি নিম্ন আদালত তাঁদের জামিন মঞ্জুর করেছে। সেই সঙ্গে আরও ১০ জনকে বিক্ষোভে শামিল থাকা আরও ১০ জনের জামিন মঞ্জুর হয়েছে।

Advertisement

বিরোধীদের আপত্তি এড়িয়ে গত ১১ ডিসেম্বর সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) বিল পাশ করিয়ে নেয় মোদী সরকার। তার পর দিন সংশোধিত নাগরিকত্ব আইনে (সিএএ) সই করে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কিন্তু কেন্দ্রের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়। তা চরম আকার ধারণ করে উত্তরপ্রদেশে। বেশ কয়েক জন প্রাণ হারান সেখানে।

সেই বিক্ষোভ চলাকালীন, পুলিশি নিস্ক্রিয়তা নিয়ে ফেসবুকে লাইভ স্ট্রিমিং করতে গিয়ে গ্রেফতার হন সাদাফ জাফর। লখনউয়ের বাড়ি থেকে গ্রেফতার করা হয় ক্যানসার রোগী এসআর দারাপুরীকে। তাঁদের বিরুদ্ধে দাঙ্গা বাঁধানোর অভিযোগ দায়ের হয়। শুরু থেকেই এর তীব্র বিরোধিতা করে আসছিলেন সমাজকর্মীরা। সাদাফ জাফর ও দারাপুরীর মুক্তির দাবিতে সরব হন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গাঁধীও। তাঁদের পরিবারের সঙ্গে দেখা করতে যাওয়ার সময়ই লখনউয়ের রাস্তায় পুলিশের সঙ্গে সরাসরি সঙ্ঘাতে জড়িয়ে পড়েন তিনি।

Advertisement

এর আগেও জামিনের আবেদন চেয়ে আদালতের দ্বারস্থ হন সাদাফ জাফর। কিন্তু গত ২৪ ডিসেম্বর তাঁর সেই আবেদন খারিজ করে দেয় লখনউয়ের একটি আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন