আজ চুরি হবে ভোট, আশঙ্কায় কেজরীবাল

ভোটযন্ত্রে কারচুপি করে দিল্লির পুরভোটে কাল পাঁচ থেকে দশ শতাংশ ভোট চুরি হতে পারে বলে আজ অভিযোগ তুললেন অরবিন্দ কেজরীবাল। আপের আর্জি ছিল এই পুরভোটে ‘ভিভিপিএটি’-র ব্যবস্থা রাখা হোক, যাতে কাগজের ভোটের প্রমাণ থাকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৭ ০৩:১৭
Share:

অরবিন্দ কেজরীবাল

ভোটযন্ত্রে কারচুপি করে দিল্লির পুরভোটে কাল পাঁচ থেকে দশ শতাংশ ভোট চুরি হতে পারে বলে আজ অভিযোগ তুললেন অরবিন্দ কেজরীবাল। আপের আর্জি ছিল এই পুরভোটে ‘ভিভিপিএটি’-র ব্যবস্থা রাখা হোক, যাতে কাগজের ভোটের প্রমাণ থাকে। সেই আর্জি গত কাল খারিজ হয়েছে হাইকোর্টে। কিন্তু এর পরেও হাল ছাড়ছেন না কেজরীবাল। ভোটের আগের

Advertisement

দিনও ফের তাঁরমুখে উঠে এল ইভিএমে কারচুপির আশঙ্কার কথা। আপ শীর্ষনেতা এ দিন বলেন, ‘‘ভোটযন্ত্রের কারচুপিতেই পঞ্জাবে আপ জেতেনি। এ বিষয়ে আমি একশো শতাংশ নিশ্চিত।’’

পুরভোটে কারচুপির আশঙ্কা করার তিনটি কারণ উল্লেখ করেছেন কেজরীবাল। এক, দিল্লির পুরভোটে এমন কিছু ইভিএম ব্যবহার করা হচ্ছে, যেগুলি দশ বছরেরও বেশি পুরনো। এগুলির নিরাপত্তার দিকটি বেশ কমজোরি। দুই, এই যন্ত্রগুলির সঙ্গে ‘ভিভিপিএটি’ নেই। ফেল কাগজে ভোটের প্রমাণ থাকে না। ভোটার দেখতে পারেন না তাঁর ভোট ঠিক চিহ্নে পড়েছে কি না।

Advertisement

আরও পড়ুন:​ কাশ্মীরে ৯ বছরের মেয়েকে রড দিয়ে মার গো-রক্ষকদের

তিন, ইভিএমগুলি এসেছে রাজস্থান থেকে। সেখানেই হয়তো যা কারচুপি করা হয়ে গিয়েছে।

তবে এর পরেও কেজরীবালের বক্তব্য, তিনি দিল্লির মানুষের হয়ে লড়বেন। সেই লড়াই করার সুযোগ তাঁকে দেওয়া হবে কি না, তা মানুষই ঠিক করুক। এ দিন দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজলকেও আক্রমণ করেন কেজরীবাল। বলেন, ‘‘বৈজল রোজ আমাকে একটি করে গুলি করেন।’’ নজীব জঙ্গের পরে বৈজল দায়িত্ব নেওয়ার পরে, এই প্রথম এত সরাসরি আক্রমণ কররলেন তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন