Narendra Modi

দেশবাসীর কাছে ৪ আবেদন প্রধানমন্ত্রীর, সংক্রমণ বৃদ্ধির মধ্যেই শুরু ‘টিকা উৎসব’

কেন্দ্র জানিয়েছে, দেশে টিকার ঘাটতি হবে না। ঠিক সময়ে পর্যাপ্ত টিকা পাবে সব রাজ্য। তাই অভিযোগ না করে টিকাকরণেই বেশি নজর দিক রাজ্যগুলি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২১ ১৯:৫৬
Share:

গ্রাফিক

দেশে কোভিড সংক্রমণ বাড়ছে। রবিবার দৈনিক আক্রান্তের সংখ্যা দেড় লাখের বেশি। এই অবস্থায় সংক্রমণ রুখতে ‘টিকা উৎসব’-এর আয়োজন করেছে কেন্দ্র। আর এই টিকা উৎসবে দেশবাসীর কাছে ৪টি আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

টুইট করে এই আবেদন করেন মোদী। সেখানে তিনি লেখেন, ‘আজ থেকে ভারতে টিকা উৎসব শুরু হচ্ছে। করোনার বিরুদ্ধে এই লড়াইয়ে আমি দেশবাসীর কাছে ৪ আবেদন করতে চাই।’ প্রধানমন্ত্রীর এই ৪টি আবেদন হল, ‘প্রত্যেকে একজনকে টিকা দিন, প্রত্যেকে একজনের চিকিৎসা করুন, প্রত্যেকে একজনকে বাঁচান, মাইক্রো কনটেনমেন্ট জোন তৈরি করুন’।

১১ এপ্রিল, রবিবার থেকে শুরু হওয়া এই টিকা উৎসব চলবে ১৪ এপ্রিল পর্যন্ত। এই ৪ দিনে সব রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, যত বেশি সম্ভব মানুষকে টিকা দেওয়ার ব্যবস্থা করতে। যাঁরা যোগ্য তাঁদের দ্রুত টিকা নিয়ে নেওয়ার আবেদন জানিয়েছেন মোদীও।

Advertisement

ইতিমধ্যেই বেশ কিছু রাজ্য এই উৎসবে এগিয়ে এসেছে। যেমন উত্তরপ্রদেশ সরকার ৬ হাজার টিকাকরণ কেন্দ্র চালু করেছে। অন্যদিকে বিহার সরকার জানিয়েছে, ৪ দিনে ৪ লাখ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। যদিও মহারাষ্ট্র, পঞ্জাবের মতো কিছু রাজ্য অভিযোগ করেছে তাদের কাছে পর্যাপ্ত টিকা নেই। অনেক টিকাকরণ কেন্দ্র বন্ধ করা হয়েছে। অবশ্য এই সব অভিযোগ খারিজ করে কেন্দ্র জানিয়েছে, দেশে টিকার কোনও ঘাটতি হবে না। ঠিক সময়ে পর্যাপ্ত টিকা পাবে সব রাজ্য। তাই তারা অভিযোগ না করে টিকাকরণের দিকেই বেশি নজর দিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন