'মুসলিম হিসেবে লজ্জিত লাগছে' বলে তীব্র বিতর্কে জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী

নিজের ধর্ম সম্পর্কে মন্তব্য করে ঝড়ের মুখে পড়ে গেলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পাম্পোর এলাকায় সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলার প্রেক্ষিতে মেহবুবা বলেছেন, ‘‘মুসলিম হিসেবে লজ্জা বোধ করছি।’’

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ জুন ২০১৬ ১৮:২২
Share:

শহিদ সিআরপিএফ জওয়ানদের কফিনে শ্রদ্ধা জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির। ছবি: পিটিআই।

নিজের ধর্ম সম্পর্কে মন্তব্য করে ঝড়ের মুখে পড়ে গেলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। পাম্পোর এলাকায় সিআরপিএফ জওয়ানদের উপর জঙ্গি হামলার প্রেক্ষিতে মেহবুবা বলেছেন, ‘‘মুসলিম হিসেবে লজ্জা বোধ করছি।’’ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের তীব্র সমালোচনা শুরু করেছে জম্মু-কাশ্মীরের প্রধান বিরোধী দল ন্যাশনাল কনফারেন্স।

Advertisement

রবিবার জম্মু-কাশ্মীরের পাম্পোরে সিআরপিএফ জওয়ানদের বাসে হামলা হয়। আজ, সোমবার শহিদ জওয়ানদের কফিনে মালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ঘটনার জন্য গভীর শোকপ্রকাশ করে মেহবুবা সাংবাদিকদের বলেন, ‘‘মুসলিম হিসেবে লজ্জা বোধ করছি।’’ মেহবুবা আরও বলেন, ‘‘সন্ত্রাসের দ্বারা কোনও কিছুই হাসিল করা যাবে না। এই সব কার্যকলাপের মাধ্যমে আমরা শুধুমাত্র কাশ্মীরের এবং গোটা রাজ্যের সম্মানহানি ঘটাচ্ছি। আমরা যে ধর্মে বিশ্বাস করি, সেই ধর্মকেও অপমান করছি।’’

আরও পড়ুন: প্রতিবাদের পথে ফের মডেল চিনের উকান

Advertisement

ন্যাশনাল কনফারেন্সের দাবি মুখ্যমন্ত্রী মেহবুবার এই মন্তব্য মুসলিমদের জন্য অপমানজনক এবং গোটা জম্মু-কাশ্মীরের জন্য অপমানজনক। দলের সভাপতি তথা জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইটারে লিখেছেন, ‘‘বহু বছর ধরে যে মেহবুবা মুফতি বলে আসছিলেন সন্ত্রাসের কোনও ধর্ম হয় না, তিনিও এ বার তা হলে সেই দলে যোগ দিলেন, যাঁরা ইসলামি সন্ত্রাস তত্ত্বের প্রবক্তা।’’ ওমরের চেয়েও কড়া ভাষায় মেহবুবাকে আক্রমণ করেছেন ন্যাশনাল কনফারেন্স মুখপাত্র জুনেইদ মাট্টু। তাঁর মন্তব্য, মেহবুবা মুফতি আসলে আরএসএস এবং বিশ্ব হিন্দু পরিষদের প্রতি তাঁর আনুগত্য প্রকাশ করা চেষ্টা করছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন