National News

কোহিনুর হিরে ইংরেজদের দিতে বাধ্য হয়েছিলেন লাহৌরের মহারাজা, জানাল এএসআই

তথ্য জানার আইনে (আরটিআই) একটি প্রশ্নের জবাবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-র তরফে এ কথা জানানো হয়েছে। বছরদু’য়েক আগে সুপ্রিম কোর্টে এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের তরফে যা জানানো হয়েছিল, এএসআইয়ের বক্তব্য কিন্তু তার সঙ্গে মিলছে না।

Advertisement

সংবাদ সংস্থা

লুধিয়ানা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৮ ১৬:০৭
Share:

কোহিনুর হিরে। ছবি- সংগৃহীত।

না, আমাদের কোহিনুর হিরে কেউ জোর করে নিয়ে যায়নি। চুরিও করেনি। ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে সেটা উপহার বা উপঢৌকন হিসেবেও দেননি লাহৌরের মহারাজা রঞ্জিত সিংহের উত্তরসূরীরা। রানি ভিক্টোরিয়াকে কোহিনুর হিরে দিতে ‘বাধ্য’ হয়েছিলেন লাহৌরের মহারাজা দলীপ সিংহ।

Advertisement

তথ্য জানার আইনে (আরটিআই) একটি প্রশ্নের জবাবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-র তরফে এ কথা জানানো হয়েছে। বছরদু’য়েক আগে সুপ্রিম কোর্টে এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের তরফে যা জানানো হয়েছিল, এএসআইয়ের বক্তব্য কিন্তু তার সঙ্গে মিলছে না। কেন্দ্র এবং এএসআইয়ের বক্তব্য পরস্পরবিরোধী। কেন্দ্রের তরফে সুপ্রিম কোর্টে জানানো হয়েছিল, ইংরেজদের সঙ্গে শিখদের যুদ্ধের পর কোহিনুর হিরে রানি ভিক্টোরিয়াকে উপঢৌকন হিসেবে দেওয়া হয়েছিল।

এক নাগরিক রহিত সাভারভালের করা একটি আরটিআই প্রশ্নের জবাবে এএসআই জানিয়েছে, ‘‘রেকর্ড বলছে, ১৮৪৯ সালে লর্ড ডালহৌসি ও মহারাজা দলীপ সিংহের মধ্যে লাহৌর চুক্তি হয়েছিল। সেই চুক্তির অন্যতম শর্ত হিসেবেই রানি ভিক্টোরিয়াকে কোহিনুর হিরে দিতে বাধ্য হয়েছিলেন লাহৌরের মহারাজা দলীপ সিংহ।’’

Advertisement

আরও পড়ুন- শবরীমালায় কাল ঢুকতে পারবেন তো! বেসক্যাম্পে মহিলাদের রুখে দিলেন বিক্ষোভকারীরা​

আরও পড়ুন- ময়লা জমেছে তাজে, কাঠগড়ায় এএসআই​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন