2 children policy

দুয়ের বেশি সন্তান থাকলে সরকারি চাকরি ‘নয়’

বাড়তে থাকা জনসংখ্যার হার গোটা দুনিয়ারই দুশ্চিন্তার কারণ। তবে, তা নিয়ন্ত্রণে এ বার অভিনব পদক্ষেপ করার কথা জানাল অসম সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৭ ১১:০০
Share:

বাড়তে থাকা জনসংখ্যার হার গোটা দুনিয়ারই দুশ্চিন্তার কারণ। তবে, তা নিয়ন্ত্রণে এ বার অভিনব পদক্ষেপ করার কথা জানাল অসম সরকার।

Advertisement

সম্প্রতি ওই রাজ্য সরকার জননিয়ন্ত্রণ প্রকল্পের একটি খসড়া প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, দুয়ের বেশি সন্তান থাকলে আর মিলবে না সরকারি চাকরি। জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতেই এই উদ্যোগ। তবে, গোটা বিষয়টি এখনও খসড়ার পর্যায়ে রয়েছে৷ অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, নয়া ওই নীতি কার্যকর হলে দু’টির বেশি সন্তান থাকলে আর সরকারি চাকরি পাওয়া যাবে না৷ শুধু তাই নয় বিভিন্ন সরকারি প্রকল্পের ক্ষেত্রেও লাগু হয়ে চলেছে এই নিয়ম৷ দুইয়ের বেশি সন্তান থাকলে পুরসভা বা পঞ্চায়েত ভোটেও দাঁড়ানো যাবে না।

আরও পড়ুন: গ্রহনযোগ্য নয় প্রস্তাব, যৌথ বিবৃতিতে নেই তোর্সাই

Advertisement

পাশাপাশি প্রস্তাবিত এই নীতিতে আরও এক সিদ্ধান্ত নিতে চলেছে অসম প্রশাসন। জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত মেয়েদের পড়াশোনার সমস্ত খরচ সরকারের। পড়াশোনা, যাতায়াতের খরচা, বিনামূল্যে বই ও হস্টেলে থাকারও ব্যবস্থাও করা হবে৷ এতে স্কুলছুটের সংখ্যা কমবে বলে আশা করা হচ্ছে৷

এই মুহূর্তে মেয়েদের বিয়ের বয়স ন্যূনতম ১৮ এবং ছেলেদের ক্ষেত্রে তা ২১৷ দুই ক্ষেত্রেই ন্যূনতম বাড়ানো যায় কি না তা নিয়ে আলোচনা করা হবে৷ যদি কারও বাল্যবিবাহ হয় তা হলে তিনি সরকারি চাকরি পাবেন না৷ বিস্তারিত আলোচনা ও সাধারাণ মানুষের মতামত নেওয়ার পরই প্রস্তাবিত এই নীতি আইনে পরিণত করা হবে বলেও জানিয়েছেন মন্ত্রী৷

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন