এনআরসি আবেদনে ৫ নথি ব্রাত্য

২৫ সেপ্টেম্বর থেকে দু’মাস আবেদন পত্র জমা নেওয়া হবে বলে নির্দেশ দেওয়ার পাশাপাশি সুপ্রিম কোর্ট আজ জানায়, যাঁদের নাম বাদ পড়েছে তাঁরা নতুন আবেদন পত্রের সঙ্গে আগের মতো ১৫টি নয়, ১০টি প্রমাণপত্র জমা দিতে পারবেন। তবে বাকি পাঁচটি নথির বিষয়ে ফের বিবেচনা করবে আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৩:২৮
Share:

নাগরিক পঞ্জিতে (এনআরসি) নাম অন্তর্ভুক্তির প্রক্রিয়া নিয়ে কোঅর্ডিনেটর প্রতীক হাজেলা ও কেন্দ্রের সুপারিশই আপাতত বহাল রাখল সুপ্রিম কোর্ট। ২৫ সেপ্টেম্বর থেকে দু’মাস আবেদন পত্র জমা নেওয়া হবে বলে নির্দেশ দেওয়ার পাশাপাশি সুপ্রিম কোর্ট আজ জানায়, যাঁদের নাম বাদ পড়েছে তাঁরা নতুন আবেদন পত্রের সঙ্গে আগের মতো ১৫টি নয়, ১০টি প্রমাণপত্র জমা দিতে পারবেন। তবে বাকি পাঁচটি নথির বিষয়ে ফের বিবেচনা করবে আদালত।

Advertisement

এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা থেকে ৪০ লক্ষ ৭ হাজার ৭০৭ জনের নাম বাদ গিয়েছে। দাবি, আপত্তি ও শুদ্ধিকরণের জন্য আবেদন পত্র দেওয়া হলেও, তা জমা নেওয়ার বিষয়টি স্থগিত রাখে শীর্ষ আদালত। আবেদন পত্র জমা দেওয়ার পদ্ধতি নিয়ে হাজেলা, কেন্দ্র, রাজ্য সরকার ও সংশ্লিষ্ট সব পক্ষের মতামত চাওয়া হয়েছিল। হাজেলা ও কেন্দ্র সরকারের অভিমত ছিল, নাম অন্তর্ভুক্তির জন্য যাঁরা ফের আবেদন করবেন, তাঁদের রেশন কার্ড, ১৯৭১ সালের আগের ভোটার তালিকা, ১৯৫১ সালের এনআরসি, নাগরিকত্ব শংসাপত্র ও শরণার্থী শংসাপত্র আর নতুন করে জমা নেওয়া হবে না। অবশ্য অসম সরকার-সহ বিভিন্ন সংগঠন ওই পাঁচটি প্রমাণপত্র বাদ রাখার বিরোধিতা করে হলফনামা জমা দেয়।

আজ বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি আর এফ নরিম্যানের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, ২৫ সেপ্টেম্বর থেকে ৬০ দিন আবেদনপত্রগুলি জমা নেওয়া হবে। আপাতত ওই পাঁচটি প্রমাণ পত্র ফের জমা দেওয়া যাবে না। যদি এক মাসের মধ্যে দেখা যায়, আবেদনকারীরা বাকি পাঁচটি নথি ব্যতিরেকে আবেদনপত্র জমা দিতে সমস্যায় পড়ছেন, তখন ওই নথিগুলির বিষয়ে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। ওই নথিগুলির গ্রহণযোগ্যতা নিয়ে ফের হাজেলার মতামত চেয়েছে বেঞ্চ। পরের শুনানি হবে ২৩ অক্টোবর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন