Assam

‘ধর্মীয় কার্যকলাপ’! সুইডেনের তিন জনের পর এ বার অসমে আটক সাত জার্মান পর্যটক

অসম পুলিশের স্পেশাল ডিরেক্টর জেনারেল জিপি সিংহ জানান, কোথাও জোর করে বা অন্য উপায়ে ধর্মান্তরণের ঘটনা নজরে এলেই পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

Advertisement

সংবাদ সংস্থা

গুয়াহাটি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ২০:৫৬
Share:

অসমে সাত জার্মান পর্যটককে আটক করল পুলিশ। — প্রতীকী ছবি।

তিন জন সুইডেনের বাসিন্দাকে আটক করার দু’দিনের মধ্যে অসমে পুলিশের হাতে আটক হলেন সাত জার্মান পর্যটক। অভিযোগ, অসমের গোলাঘাট জেলায় ধর্মীয় কার্যকলাপের সঙ্গে যুক্ত তাঁরা। সুইডেনের তিন বাসিন্দার বিরুদ্ধে অভিযোগ ছিল, তাঁরা ধর্মান্তরণের চেষ্টা করছিলেন।

Advertisement

গোলাঘাটের পুলিশ সুপার রমণদীপ কউর জানিয়েছেন, শনিবার সকালেই জার্মান নাগরিকদের ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সবাইকেই ইতিমধ্যে দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে। পুলিশ সুপার আরও বলেন, ‘‘তাঁদের বিরুদ্ধে ভিসা বিধি লঙ্ঘনের অভিযোগে তাঁদের আটক করা হয়েছে। তাঁরা এখানে এসেছিলেন পর্যটক ভিসা নিয়ে, কিন্তু এখানে পৌঁছে তাঁরা এমন কিছু কার্যকলাপে জড়িয়ে পড়েছিলেন যা তাঁদের ভিসা বিধি লঙ্ঘনের শামিল। তাই আইন মেনে তাঁদের দেশে ফিরিয়ে দেওয়া হচ্ছে।’’

অন্য দিকে, অসম পুলিশের স্পেশাল ডিরেক্টর জেনারেল জিপি সিংহ সংবাদমাধ্যমকে জানান, আটক হওয়া বিদেশিরা গির্জায় যাতায়াত করতেন। পুলিশ গোটা পরিস্থিতির উপর তীক্ষ্ণ নজর রেখে চলেছে। কোথাও জোর করে বা অন্য উপায়ে ধর্মান্তরণের ঘটনা নজরে এলেই পদক্ষেপ করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

Advertisement

তবে শুধু সুইডেন বা জার্মানির বাসিন্দারাই নন, ধর্মান্তরণের অভিযোগে সেপ্টেম্বর থেকে ১৭ জন বাংলাদেশি নাগরিককেও আটক করা হয়েছে অসমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন