Petrol

Price of Petrol-Diesel: কোথাও ১০ টাকা তো কোথাও ৫ টাকা! কোন রাজ্যে কতটা কমল পেট্রল, ডিজেলের দাম

আমজনতাকে স্বস্তি দিতে বুধবারই পেট্রল এবং ডিজেলের উপর থেকে উৎপাদন শুল্ক লিটারপিছু ৫ টাকা এবং ১০ টাকা কমিয়েছে কেন্দ্র সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২১ ১১:১৭
Share:

দাম কমল পেট্রল, ডিজেলের। ছবি: শাটারস্টক।

পেট্রলের দাম একশো পেরিয়েছে অনেক আগেই। সম্প্রতি ডিজেলও দামে সেঞ্চুরি হাঁকিয়েছে। আর এই দুই জ্বালানির দামের ছেঁকায় পুড়ছে আমজনতার পকেট। জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে বিরোধী দলগুলি মোদী সরকারের বিরুদ্ধে বার বার সরব হয়েছে আগেও, এখনও এ বিষয়ে কেন্দ্রের ভূমিকাকে বিদ্ধ করছে তারা। আন্তর্জাতিক বাজারে তেলের মূল্যবৃদ্ধিতে পেট্রল, ডিজেলের দামের উপর যেমন প্রভাব ফেলেছে, তার সঙ্গে কেন্দ্র এবং রাজ্য সরকারের এই দুই জ্বালানির উপর সেস-এর কারণে সেই দামকে এক ধাক্কায় বাড়িয়ে দিয়েছে।

Advertisement

সামনেই বেশ কয়েকটি রাজ্যে নির্বাচন। জ্বালানির দাম নিয়ে আমজনতার ক্ষোভ যে সপ্তমে তা টের পাচ্ছে মোদীর সরকার। এর প্রভাব যাতে ভোটে না পড়ে, তাই আগেভাগেই জ্বালানি তেলের শুল্ক কমাল কেন্দ্র। আমজনতাকে স্বস্তি দিতে বুধবারই পেট্রল এবং ডিজেলের উপর থেকে উৎপাদন শুল্ক লিটারপিছু ৫ টাকা এবং ১০ টাকা কমিয়েছে কেন্দ্র সরকার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বৃহস্পতিবার কলকাতায় আইওসির পাম্পে লিটার পিছু পেট্রলের দাম লিটার পিছু ৫.৮২ টাকা কমে হয়েছে ১০৪.৬৭ টাকা। ডিজ়েলের দাম ১১.৭৭ টাকা কমে দাঁড়িয়েছে ৮৯.৭৯ টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন