weather

Flood: বিধ্বস্ত একাধিক রাজ্য, ওড়িশায় ভেসে গেল বহু গ্রাম, বন্যা পরিস্থিতিতে দেশ জুড়ে মৃত ৩৮

ভাসছে ওড়িশা, বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ বেশ কিছু রাজ্যের বিস্তির্ণ এলাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১১:৩৪
Share:

বন্যাবিধ্বস্ত ওড়িশার একটি গ্রামের ছবি। ছবি: সংগৃহীত।

টানা বৃষ্টিতে বিধ্বস্ত একাধিক রাজ্য। ভাসছে ওড়িশা। বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান-সহ বেশ কিছু রাজ্যের বিভিন্ন এলাকা। বন্যা এবং ধসের কারণে দেশ জুড়ে ৩৮ জনের মৃত্যুর খবর মিলেছে।

Advertisement

ভয়াবহ পরিস্থিতি পশ্চিমবঙ্গের পড়শি রাজ্যের। ওড়িশায় বন্যা বিধ্বস্ত প্রায় ১২ লক্ষ মানুষ। হাজার হাজার মানুষ বাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছেন বিভিন্ন ত্রাণ শিবিরে। সুবর্ণরেখা এবং বৈতরণী নদীর জল উপচে প্লাবিত বহু এলাকা। ভেসে গিয়েছে বহু গ্রাম। সবচেয়ে খারাপ অবস্থা বালাসোর এবং ময়ূরভঞ্জ জেলার। গত কয়েক দিন ধরে ভারী বৃষ্টি চলছে ওড়িশায়। মঙ্গল এবং বুধবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

মেঘ ভাঙা বৃষ্টিতে প্রভাবিত উত্তরাখণ্ডে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ছয়। রবিবারই দেহরাদূনে উদ্ধার হয়েছে একটি দেহ। এখনও অন্তত ১৩ জন নিখোঁজ বলে খবর। শুক্রবার থেকে বৃষ্টি চলছে হিমাচল প্রদেশের বিভিন্ন জায়গায়। বন্যা এবং ধসে গত কয়েক দিনে মৃত্যু হয়েছে ৩২ জনের। মান্ডি, কাংরা, চম্বার মতো জেলা সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে বন্যায়। উত্তরাখণ্ড সরকারের তরফে মৃতদের পরিবারকে চার লক্ষ করে টাকা সাহায্য ঘোষণা করা হয়েছে। এ ছাড়া মধ্যপ্রদেশ, রাজস্থানের একাধিক এলাকার জনজীবন বিধ্বস্ত। হাওয়া অফিস আবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়ায় আশঙ্কায় সাধারণ মানুষ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন