Narendra Modi

জি-৭ বৈঠকে মোদী জোর দিলেন স্বাস্থ্যে

করোনার বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে ভারতকে অন্য দেশগুলি যে ভাবে সাহায্য করেছে, সে জন্য তাদের ধন্যবাদও জানান প্রধানমন্ত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ০৫:০৪
Share:

—ফাইল চিত্র।

জি-৭ শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত হিসেবে যোগ দিয়ে স্বাস্থ্য পরিষেবা জোরদার করার উপরে জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনার পাশাপাশি আগামী দিনে অন্য অতিমারি নিয়ন্ত্রণের ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতা এবং পরিকাঠামো গড়ার প্রশ্নে সওয়াল করেন তিনি। করোনার বিরুদ্ধে সাম্প্রতিক সময়ে ভারতকে অন্য দেশগুলি যে ভাবে সাহায্য করেছে, সে জন্য তাদের ধন্যবাদও জানান প্রধানমন্ত্রী।

Advertisement

ইংল্যান্ডের কর্নওয়ালে অনুষ্ঠিত এই সম্মেলনে ভার্চুয়াল মাধ্যমে বক্তৃতা করতে গিয়ে ভারতে সরকার, শিল্প মহল এবং নাগরিক সমাজ যে ভাবে জোটবদ্ধ হয়ে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়েছে, তার উল্লেখ করেন মোদী। ভারতে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য তাঁদের চিহ্নিত করার ক্ষেত্রে কন্ট্যাক্ট ট্রেসিং, টিকা পরিকাঠামোর কথা উল্লেখ করার পাশাপাশি অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গে সেই অভিজ্ঞতা এবং দক্ষতা ভাগ করে নেওয়ার কথা বলেন তিনি। সেই সঙ্গে বিশ্বব্যাপী উন্নত স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তোলা এবং করোনা চিকিৎসার বিভিন্ন প্রযুক্তিগত ক্ষেত্রে ভারত ও দক্ষিণ আফ্রিকা যে ছাড়ের দাবি তুলেছে, তা রূপায়িত করার জন্য জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির কাছে আবেদন জানান মোদী। তিনি বলেন, এই বৈঠক থেকে সারা বিশ্বে ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ বার্তা পৌঁছে দেওয়া প্রয়োজন। আগামিকালও দু’টি বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এ দিকে, দেশ জুড়ে পিছিয়ে পড়া জেলাগুলির সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিশেষ প্রকল্প হাতে নিয়েছে কেন্দ্র। এ দিন সেই জেলাগুলির স্বাস্থ্য-সহ একাধিক পরিকাঠামোগত
ক্ষেত্রে সার্বিক উন্নয়নের কথা বলেছেন প্রধানমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন