Gautam Adani

‘আদানিদের প্রতি কৃতজ্ঞ’, কারচুপির অভিযোগ উড়িয়ে প্রশংসায় অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়ায় আদানি গোষ্ঠীর কোটি কোটি টাকার বিনিয়োগ রয়েছে। অ্যাবট জানিয়েছেন, আদানিদের ওই বিনিয়োগের ফলে তাঁদের দেশে কর্মসংস্থান তৈরি হয়েছে, দেশের সম্পদ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ০৮:৪৪
Share:

ভারতীয় ধনকুবের গৌতম আদানি এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী টনি অ্যাবট। ফাইল ছবি।

অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী টনি অ্যাবটের মুখে শোনা গেল আদানি গোষ্ঠীর প্রশংসা। তিনি জানান, অস্ট্রেলিয়ায় আদানিদের বিনিয়োগের জন্য তিনি ভারতীয় এই শিল্পগোষ্ঠীর প্রতি কৃতজ্ঞ। অস্ট্রেলিয়ার উন্নয়নে আদানিদের অবদান রয়েছে বলেও জানিয়েছেন অ্যাবট।

Advertisement

সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া একটি সাক্ষাৎকারে অ্যাবট বলেন, ‘‘অভিযোগ করা খুব সহজ। কোনও একটা অভিযোগ করা হয়েছে বলেই তা সত্যি হয়ে যায় না। আমি যত দূর জানি, দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত কাউকে দোষী সাব্যস্ত করা যায় না।’’

গৌতম আদানির সংস্থার প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে নিয়ে তিনি আরও বলেন, ‘‘যদি সত্যিই কোথাও কিছু গোলমাল থেকে থাকে, তা নিশ্চয়ই কর্তৃপক্ষ খতিয়ে দেখবেন। তবে আমি আদানিদের প্রতি কৃতজ্ঞ। ওঁরা অস্ট্রেলিয়ার উপর যে ভাবে ভরসা রেখেছেন, তাতে আমাদের দেশের অনেক উপকার হয়েছে।’’

Advertisement

অস্ট্রেলিয়ায় আদানি গোষ্ঠীর কোটি কোটি টাকার বিনিয়োগ রয়েছে। অ্যাবট জানিয়েছেন, আদানিদের ওই বিনিয়োগের ফলে তাঁদের দেশে কর্মসংস্থান তৈরি হয়েছে, দেশের সম্পদ বৃদ্ধি পেয়েছে। মধ্য কুইন্সল্যান্ডে বরাবর আদানি গোষ্ঠীর বিনিয়োগের পাশে ছিলেন ছিলেন অ্যাবট। গত বছর অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আদানিদের একটি চুক্তি হয়। যার মাধ্যমে সে দেশের কয়লা আদানিদের হাত ধরে ভারতে এসে প্রত্যন্ত এলাকায় বিদ্যুতের ঘাটতি মেটাবে। ২৪ ঘণ্টা বিদ্যুৎ পরিষেবার প্রয়োজনীয়তা স্মরণ করিয়ে দিয়েও আদানিদের প্রশংসা করেছেন অ্যাবট।

জানুয়ারি মাসের শেষ দিকে আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপির অভিযোগ এনে একটি রিপোর্ট প্রকাশ করে। তার পর থেকেই ধস নেমেছিল শেয়ার বাজারে। আদানিদের শেয়ারের দাম পড়তে থাকে হু হু করে। বাজারে মুখ থুবড়ে পড়েন ভারতীয় ধনকুবের। গত এক মাসে লক্ষ কোটি টাকার সম্পত্তিহানি হয়েছে তাঁর। হিন্ডেনবার্গের রিপোর্টের পর আদানিদের প্রতি লগ্নিকারীরা যখন আস্থা হারাচ্ছেন, তখন ভারতীয় শিল্পগোষ্ঠীকে প্রশংসায় ভরিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন