Avalanche in Kashmir

বাংলা যখন পুড়ছে গরমে, কাশ্মীরে তখন ক্রমাগত বৃষ্টি, তুষারে বিপর্যস্ত, বরফধস সোনমার্গে, সফেদ গুলমার্গ

ধসের কারণে সোমবার বন্ধ জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। কাশ্মীরকে বাকি দেশের সঙ্গে জুড়েছে যে সড়ক, তা বন্ধ থাকায় বিপাকে বহু মানুষ। পণ্য পরিবহণেও সমস্যা হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৮:৪১
Share:

বরফে ঢেকে রয়েছে কাশ্মীরের গুলমার্গ। ছবি: পিটিআই।

টানা বৃষ্টি চলছে জম্মু-কাশ্মীরে। দোসর তুষারপাত। তার জেরে সোমবার কাশ্মীরের সোনমার্গে নেমেছে বরফধস। বরফে ঢেকে রয়েছে গুলমার্গও। ভারী বৃষ্টির কারণে জম্মু এবং কাশ্মীরের বিভিন্ন অংশে ধস নেমেছে। ধসের কারণে সোমবার বন্ধ জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক। কাশ্মীরকে বাকি দেশের সঙ্গে জুড়েছে যে সড়ক, তা বন্ধ থাকায় বিপাকে বহু মানুষ। পণ্য পরিবহণেও সমস্যা হচ্ছে। প্রবল গরম আর তীব্র তাপপ্রবাহে পশ্চিমবঙ্গ-সহ দেশের পূর্বের রাজ্যগুলি যখন হাঁসফাঁস করছে, তখন উল্টো ছবি কাশ্মীরে।

Advertisement

বরফে ঢেকে রয়েছে গুলমার্গ। ছবি: আজ়াদ শাহ।

কাশ্মীরে বরফ ধসের একাধিক ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যদিও আনন্দবাজার অনলাইন তার সত্যতা যাচাই করেনি। একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, সোনমার্গে পাহাড় বেয়ে নামছে বরফ। পাহাড়ের পাদদেশে থাকা ছুটে পালাচ্ছেন। উরিতে নিয়ন্ত্রণ রেখার কাছে ধস নেমে মাটিতে মিশে গিয়েছে একটি বাড়ি। সেই ভিডিয়োও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

কাশ্মীরের সঙ্গে বাকি দেশের সংযোগ রক্ষাকারী জম্মু-শ্রীনগর জাতীয় সড়কেও ধস নেমেছে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, সেখানে মেহার, গাঙ্গরু, মম পাসি, রম্বান জেলার কিস্তওয়ারি পাথেরে ধস নামার কারণে সোমবার বন্ধ সড়ক। জম্মু, পুঞ্চ এবং রাজৌরিকে কাশ্মীরের সোপিয়ান জেলার সঙ্গে জুড়েছে মুঘল রোড। পির কি গলি এবং সংলগ্ন এলাকায় তুষারপাতের কারণে ওই রাস্তা গত তিন দিন ধরে বন্ধ। ভারতীয় মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, গত ৭২ ঘণ্টা ধরে বৃষ্টির কারণে জম্মু ও কাশ্মীরের সব নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। আগাম ২৪ ঘণ্টা বৃষ্টির পূর্বাভাস রয়েছে সেখানে। বৃষ্টি, ধসের কারণে জম্মু ও কাশ্মীরের বহু স্কুল বন্ধ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন