Men Women Ratio

মেয়েদের সংখ্যা তলানিতে! বিয়ের জন্য পাত্রীর দাবিতে পথে নামল আইবুড়ো যুবকের দল

রাজ্যে নারী-পুরুষের অনুপাত ঠিক নেই বলে অভিযোগ। যার ফলে বিয়ে করতে ইচ্ছুক পুরুষরা বিয়ের জন্য উপযুক্ত পাত্রী খুঁজে পাচ্ছেন না। দাবিদাওয়া নিয়ে সরকারের দ্বারস্থ হয়েছেন তাঁরা।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৪:৫৯
Share:

মেয়ে খুঁজে দেওয়ার দাবিতে পথে নামলেন আইবুড়ো যুবকরা। প্রতীকী ছবি।

বিয়ের বয়স হয়ে গিয়েছে, অথচ বিবাহযোগ্যা কন্যাদের দেখা নেই! এলাকায় মেয়ের সংখ্যা ঠেকেছে তলানিতে। নারী-পুরুষের অনুপাত গুলিয়ে গিয়েছে। তাই মেয়ে খুঁজে দেওয়ার দাবিতে পথে নামলেন আইবুড়ো যুবকরা।

Advertisement

মহারাষ্ট্রের সোলাপুরে বুধবার বিবাহে ইচ্ছুক একদল পুরুষ একত্রিত হয়ে একটি দল গঠন করেন। দলের নাম দেওয়া হয় ‘ব্রাইডগ্রুম মোর্চা’ বা ‘পাত্রের দল’। শহরে তাঁরা একটি মিছিল করে নিজেদের বক্তব্য তুলে ধরেন। তার পর জেলাশাসকের অফিসে গিয়ে নিজেদের দাবি জানিয়ে একটি চিঠিও জমা দিয়ে আসেন। মূলত, সন্তান জন্মের আগে গর্ভস্থ ভ্রুণের প্রকার জেনে ফেলা সংক্রান্ত বিষয়ে আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়েছেন তাঁরা।

মিছিলে যাঁরা অংশ নিয়েছিলেন, তাঁদের বিয়ের জন্য মেয়ে খুঁজে দেওয়ার আর্জিও জানানো হয়েছে সরকারের কাছে।

Advertisement

বিয়ের পোশাকেই মিছিল করে জেলাশাসকের অফিসে গিয়েছিলেন আইবুড়োরা। এই পরিকল্পনায় শামিল রমেশ বরস্কর বলেছেন, ‘‘আমাদের নিয়ে লোকে ঠাট্টা করতে পারেন। কিন্তু বিবাহযোগ্য পুরুষরা বিয়ের জন্য মেয়ে খুঁজে পাচ্ছেন না, এটাই আসল সত্যি। কারণ এখানে নারী-পুরুষের অনুপাত ঠিক নেই।’’

মিছিলকারীদের দাবি, মহারাষ্ট্রে প্রপ্তি ১০০০ পুরুষের অনুপাতে নারীর সংখ্যা ৮৮৯। এই অসাম্যের জন্য সরকারের ব্যর্থতাকেই দায়ী করেছেন তাঁরা। অভিযোগ, জন্মের আগে বা পরে কন্যাভ্রুণ হত্যা করা হয়। সরকার তা বন্ধ করতে সক্ষম হয়নি। সেই কারণেই রাজ্যে নারী-পুরুষের সংখ্যায় ভারসাম্য বজায় নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন