sashi tharoor

শশীর চুলে অঙ্কের গ্রাফ! বাংলাদেশি শিক্ষকের চিঠি পেয়ে অভিভূত কংগ্রেস নেতা

রাত পোহালেই ভাগ্য নির্ধারণ। শশী তারুর কংগ্রেসের অ-গান্ধী প্রেসিডেন্ট হবেন কি না তা জানা যাবে কয়েক ঘণ্টা পরেই। তার আগে তাঁকে লেখা ভক্তদের চিঠির ঝাঁপি খুলে বসলেন কংগ্রেস নেতা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ২১:৩০
Share:

শশী তারুরের চুলের পাটে ক্লাস টুয়েলভের অঙ্কের চেনা সমীকরণের গ্রাফ খুঁজে পেয়েছেন তাঁর এক ভক্ত। শশীকে লেখা ফ্যান লেটারে ছবি-সহ সেই মিলের কথা জানিয়েওছেন তিনি। টুইটারে সেই ছবি এবং চিঠির একটি অংশ ভাগ করে নিলেন কংগ্রেস নেতা।

Advertisement

রাত পোহালেই ভাগ্য নির্ধারণ। শশী তারুর কংগ্রেসের অ-গান্ধী প্রেসিডেন্ট হবেন কি না তা জানা যাবে আর কয়েক ঘণ্টা পরেই। নির্বাচন প্রক্রিয়া শেষ হয়েছে। তাই আপাতত ফলাফলের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। এই টান টান স্নায়ুর চাপের মুহূর্তে শশী অবশ্য দুশ্চিন্তা না করে মন দিয়েছেন সামাজিক মাধ্যমে। তাঁকে লেখা ভক্তদের চিঠির ঝাঁপি খুলে বসেছেন কংগ্রেস নেতা। সেখান থেকেই বেরিয়ে এসেছে এই মণিমুক্তো।

শশী ওই চিঠি এবং তার সঙ্গে থাকা ছবি টুইটারে দিয়ে লিখেছেন, ‘‘এক বাংলাদেশী শিক্ষকের কাছ থেকে চিঠি পেয়েছি। ওঁর নাম জালাজ চতুর্বেদী। ঢাকার একটি স্কুলে অঙ্ক পড়ান উনি।’’ এর পরে ওই শিক্ষকের বয়ানেই চিঠির একটি অংশ টুইটারে হুবহু তুলে দিয়েছেন শশী। তাতে লেখা, ‘‘আমার মনে হয় অঙ্ক রসকষহীন সংখ্যার বাইরে বেরিয়ে শেখানো উচিত। যেমন ক্লাস টুয়েলভে আমরা শিখেছিলাম আপনার চুলের রেখায় অবিকল বীজগণিতের চতুর্ঘাত সমীকরণের গ্রাফ লুকিয়ে আছে।’’ সেই গ্রাফ কীরকম তার ছবি -সহ ব্যাখ্য়াও দিয়েছেন ওই ভক্ত। শশী একটি হাসি এবং হাততালির ইমোজি-সহ সেই ছবি টুইটারে দিয়েছেন। যা ইতিমধ্যেই তাঁর বাকি ভক্তদেরও দৃষ্টি আকর্ষণ করেছে। পোস্ট হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে প্রায় চার হাজার লাইকও পেয়েছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন