Corona

মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ৭০ লক্ষ ছুঁতে পারে ডিসেম্বরে

সরকারি পরিসংখ্যান বলছে, গত দু’সপ্তাহে মহারাষ্ট্রে দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে বেড়ে হয়েছে প্রায় ১৯ হাজার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২০ ১৯:০১
Share:

মহারাষ্ট্রে দ্রুত ছড়াচ্ছে করোনা সংক্রমণ— ফাইল চিত্র।

করোনা সংক্রমণের গোড়া থেকেই দেশে শীর্ষস্থানে রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ৮ লক্ষ ৬৩ হাজারে। প্রতিদিনই হু হু করে বেড়ে চলেছে সংক্রমণ। শুধু মুম্বই আর পুণে নয়, অওরঙ্গাবাদ, আহমদনগর, কোলাপুর, শোলাপুর, সাতারার মতো অপেক্ষাকৃত ছোট শহরগুলিতেও কোভিড-১৯ সংক্রমণের হার উদ্বেগে রেখেছে সরকারকে। আর সেই সঙ্গেই উঠে আসছে নানা প্রশ্ন।

Advertisement

সরকারি পরিসংখ্যান বলছে, গত দু’সপ্তাহে মহারাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের গতি অনেকটাই বেড়ে গিয়েছে। বস্তুত, এই সময়সীমার মধ্যে বৃদ্ধির হার প্রায় দ্বিগুণ! অঙ্কের হিসেবে দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা ১০ হাজার থেকে বেড়ে হয়েছে প্রায় ১৯ হাজার। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ২৬ হাজারে পৌঁছেছে।

রাজ্য প্রশাসনের একাংশের দাবি, নমুনা পরীক্ষার হার বাড়ার কারণেই সংক্রমণের সংখ্যাবৃদ্ধি ঘটছে। আগে দৈনিক গড়ে ৫০ হাজার পরীক্ষা হয়েছে। গত দেড় সপ্তাহে তা পৌঁছেছিল ৭০ হাজারে। শুক্রবার রেকর্ড-সংখ্যক ৯৩ হাজার নমুনা পরীক্ষা হয়েছে মহারাষ্ট্রে। আর তার ফলেই আপাত দৃষ্টিতে দৈনিক নতুন আক্রান্তের বিপুল সংখ্যাবৃদ্ধি বলে মনে করা হচ্ছে।

Advertisement

মহারাষ্ট্রের করোনা পরিসংখ্যান বিশ্লেষণ করে টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চের তৈরি ‘কম্পিউটার মডেলিং’ জানিয়েছে, ডিসেম্বরের মধ্যেই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ৭০ লক্ষে পৌঁছে যেতে পারে। পরিস্থিতি সবচেয়ে খারাপ হতে পারে ধরে নিয়ে সম্ভাব্য ক্ষতি নিয়ন্ত্রণের প্রস্তুতি শুরু করার পরামর্শ দিয়েছেন সংস্থা বিশেষজ্ঞেরা।

আরও পড়ুন: চিনের আগ্রাসী আচরণের প্রতিবাদ করেও আলোচনাতেই সায় রাজনাথের

টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ আগামী জানুয়ারি মাস পর্যন্ত রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা এবং সরকারি দফতরে পুরো হাজিরা চালু না করার অনুরোধ জানিয়েছে মহারাষ্ট্র সরকারের কাছে। পাশাপাশি, আগামী ১ নভেম্বর পর্যন্ত করোনা মোকাবিলা সংক্রান্ত বিধিনিষেধ বলবৎ রাখারও সুপারিশ করেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতে করোনা সংক্রমণের লেখচিত্র বলছে, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটকের মতো জনবহুল রাজ্যের পাশাপাশি ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়ের মতো ছোট রাজ্যেও দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক ভাবে বেড়ে চলেছে। ঝাড়খণ্ডে আক্রান্তের সংখ্যা প্রায় ৪৮ হাজার। গত এক সপ্তাহে ১২ হাজার নতুন আক্রান্তের সন্ধান মিলেছে সেখানে। ছত্তীসগঢ়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গিয়েছে। গত এক সপ্তাহে নতুন আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১২ হাজার।

আরও পড়ুন: প্যাংগংয়ে চিনা সেনার বিপুল সমাবেশ, তবে ভারতই সুবিধাজনক অবস্থানে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন