বাংলায় অকাদেমি পেলেন চিন্ময় গুহ

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার, লীলা রায় পুরস্কার, ডিরোজিও দ্বিশতবার্ষিকী পুরস্কার এবং পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন চিন্ময়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৯ ০২:০৯
Share:

—ফাইল চিত্র।

এ বছর বাংলায় সাহিত্য অকাদেমি পুরস্কার পাচ্ছেন অধ্যাপক, প্রাবন্ধিক ও অনুবাদক চিন্ময় গুহ। তাঁর প্রবন্ধের বই ‘ঘুমের দরজা ঠেলে’র জন্য এই পুরস্কার পাচ্ছেন তিনি। বাংলা-সহ মোট ২৩টি ভারতীয় ভাষার লেখকদের পুরস্কৃত করছে সাহিত্য অকাদেমি। আজ সংস্থার এক বিবৃতিতে জানানো হয়েছে, ২৫ ফেব্রুয়ারি দিল্লিতে পুরস্কার তুলে দেওয়া হবে প্রাপকদের হাতে।

Advertisement

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যাসাগর পুরস্কার, লীলা রায় পুরস্কার, ডিরোজিও দ্বিশতবার্ষিকী পুরস্কার এবং পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি পুরস্কার পেয়েছেন চিন্ময়। ‘দেশ’ ও ‘বইয়ের দেশ’ পত্রিকার গ্রন্থ-সমালোচনার সম্পাদনা করেছেন এক দশক। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক চিন্ময় গুহের ফরাসি ভাষায় ব্যুৎপত্তি সুবিদিত। ফ্রান্সের শিক্ষা ও সংস্কৃতি দফতর তাঁকে ২০১০ ও ২০১৩ সালে যথাক্রমে ‘অর্ডার অব অ্যাকাডেমিক পাম’ এবং ‘অর্ডার অব আর্টস অ্যান্ড লেটার্স’ সম্মানে ভূষিত করেছিল। এ বছর ফরাসি সরকারের অন্যতম শীর্ষ সম্মান ‘ন্যাশনাল অর্ডার অব মেরিট’ও পেয়েছেন তিনি।

আরও পড়ুন: আলিগড়ের দুই ছাত্র আইসিইউয়ে

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন