Bible

Karnataka Bible: ক্লাসে আনতেই হবে বাইবেল! বেঙ্গালুরুতে হুলিয়া জারি স্কুলের, কোর্টে যাচ্ছেন বিরোধীরা

খুব বেশিদিনের কথা নয়, হিজাব বিতর্কে ধুন্ধুমার শুরু হয়েছিল কর্নাটকে। তার রেশ কাটতে না কাটতেই ফের ধর্ম নিয়ে বিতর্কে রাজ্যটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২২ ০৮:৩২
Share:

প্রতীকী ছবি।

হিজাবের পর এ বার বাইবেল নিয়ে বিতর্ক কর্নাটকে। রাজধানী বেঙ্গালুরুর একটি স্কুল সম্প্রতি পড়ুয়াদের নির্দেশ দিয়েছে, প্রত্যেক শিক্ষার্থীকে স্কুলে বাইবেল নিয়ে আসতেই হবে। পড়ুয়া যে ধর্মেরই হোক না কেন, এই নির্দেশ মানা বাধ্যতামূলক। এই মর্মে তারা অভিভাবকদের থেকে মুচলেখাও আদায় করেছে। স্কুলের ওই নির্দেশিকা জারি হওয়ার পরই বিতর্ক শুরু হয়েছে। স্কুলটি পড়ুয়াদের ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ করছে, এই দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন অভিভাবকদের একাংশ। এমনকি বিশেষ এক ধর্মীয় রাজনৈতিক দলের সাহায্যে রাজ্যের শিক্ষা দফতরের কাছে এ ব্যাপারে নালিশ জানানোর পাশাপাশি আদালতে যাওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

Advertisement

বেঙ্গালুরুর ওই স্কুলটির নাম ক্ল্যারেন্স স্কুল। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছেন, স্কুলটি খ্রিস্টান মূল্যবোধে বিশ্বাসী। পড়ুয়াদেরও সেই মূল্যবোধ শেখাতে আগ্রহী। তাঁরা চান, পড়ুয়ারা সেই আবহে বেড়ে উঠুক। সেই লক্ষ্যে বাইবেল আনতে বলার সিদ্ধান্ত। যদিও বেঙ্গালুরুর একটি হিন্দুত্ববাদী সংগঠনের প্রতিনিধির দাবি, বিষয়টি অন্য ধর্মের শিক্ষার্থীদের ধর্মীয় অধিকারভঙ্গের একটি ষড়যন্ত্র। তাই স্কুলটির বিরুদ্ধে রাজ্য সরকারের শিক্ষা দফতরে অভিযোগ জানিয়েছেন তাঁরা। বিষয়টি নিয়ে আদালতেও যাবে সংগঠনটি।

প্রসঙ্গত, কয়েক মাস আগেই কর্নাটকের একটি কলেজ কর্তৃপক্ষ ছাত্রীদের হিজাব পরে আসায় আপত্তি জানিয়েছিল। দীর্ঘ বিতর্কের পর সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মের কােনও জায়গা নেই। এই ঘটনাটি আদালতে উঠলে আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে শিক্ষামহলের।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন