Google

অধ্যবসায়ের ফল! দশ বারের চেষ্টায় গুগ্‌লে চাকরি, ‘হাল ছেড়ো না’র বার্তা বেঙ্গালুরুর যুবকের

আদভিনের কথায়, “প্রতি বছর আমি দেখতাম আমার আবেদন বাতিল হয়ে যাচ্ছে। কিন্তু মনোবল না হারিয়ে আমি খোঁজার চেষ্টা করতাম, কোথায় আমার ভুল থেকে যাচ্ছে।”

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৮:৫৬
Share:

হাল ছাড়েননি বেঙ্গালুরুর আদভিন রায় নেট্টো। ছবি: সংগৃহীত।

বার বার ব্যর্থ হয়েছেন। কিন্তু হাল ছাড়েননি বেঙ্গালুরুর আদভিন রায় নেট্টো। চেষ্টা চালিয়ে গিয়েছেন। বারো বছর পর সেই চেষ্টারই সুফল পেলেন তিনি। ডাক পেয়েছেন তাঁর ‘স্বপ্নের প্রতিষ্ঠান’ গুগ্‌ল থেকে।

Advertisement

পেশায় ডিজিটাল ডিজ়াইনার আদভিন ২০০৭ সালে অ্যানিমেশন এবং গ্রাফিক ডিজ়াইনিং বিষয়ে স্নাতক হন। ২০০৮ সাল থেকে স্থানীয় একটি সংস্থায় ওয়েব ডিজ়াইনার হিসাবে কাজ করা শুরু করেন। সেখানে প্রায় দেড় বছর কাজ করে অভিজ্ঞতা অর্জনের পর গুগ্‌লে চাকরির আবেদন করেন তিনি। কিন্তু তাঁর আবেদন নাকচ হয়ে যায়। এ ভাবে ১০ বার টানা আবেদন করার পর অবশেষে গুগ্‌ল থেকে ডাক পেয়েছেন তিনি।

গুগ্‌লে চাকরি পাওয়ার চেয়েও বেশি চর্চা হচ্ছে আদভিনের ধৈর্য এবং অধ্যাবসায় নিয়ে। গুগ্‌লে চাকরি পাওয়ার সুখবরটি সমাজমাধ্যমে ভাগ করে নেওয়ার সঙ্গে সঙ্গে তাঁর সাফল্যের মন্ত্রও জানিয়েছেন আদভিন। তিনি বলেছেন, “প্রতি বছর আমি দেখতাম আমার আবেদন বাতিল হয়ে যাচ্ছে। কিন্তু মনোবল না হারিয়ে আমি খোঁজার চেষ্টা করতাম কোথায় আমার ভুল থেকে যাচ্ছে। সেই ভুলগুলো সংশোধন করার চেষ্টা করতাম।”

Advertisement

ছোটরা কী ভাবে মনোবল না হারিয়ে সাফল্যের দিশা পাওয়া যেতে পারে, তারও উপায় বাতলেছেন তিনি। অন্যদের উদ্দেশে তাঁর বার্তা, “বাড়িতেই বার বার ইন্টারভিউ দাও। তুমি কী করতে পছন্দ করো, তা নিয়োগকর্তাদের লিখে জানাও। দেখবে এক দিন সাফল্য মিলবেই।” প্রসঙ্গত, একটি পরিসংখ্যান থেকে দেখা গিয়েছে, প্রতি সপ্তাহে সারা বিশ্ব থেকে প্রায় ১ লক্ষ মানুষ চাকরির জন্য আবেদন জানান। তার মধ্যে মাত্র ১৪৪ জনের আবেদন মঞ্জুর হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন