Covaxin

ছাড়পত্রের ৫ মাস পর কোভ্যাক্সিনের তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট জমা ভারত বায়োটেকের

কোভিড টিকার তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত তথ্য মঙ্গলবার জমা দেবে ভারত বায়োটেক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৪:৪৯
Share:

কোভ্যাক্সিন। ফাইল ছবি।

কোভিড টিকার তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়াল সম্পর্কিত তথ্য মঙ্গলবার জমা দেবে ভারত বায়োটেক। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-এর কাছে কোভ্যাক্সিনের ট্রায়াল সংক্রান্ত তথ্য জমা দেবে হায়দরাবাদের ওই সংস্থা। ভারতে জরুরিকালীন ব্যবহারের অনুমতি পাওয়ার প্রায় পাঁচ মাস পর এই রিপোর্ট জমা দেওয়া হচ্ছে। তার পরই বিষয়টি খতিয়ে দেখবে ডিসিজিআই-এর বিশেষজ্ঞ কমিটি।

Advertisement

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট ছাড়াই কোভ্যাক্সিন ব্যবহারের অনুমতি দেওয়ায় প্রশ্ন উঠেছিল। তখন ভারত বায়োটেক জানিয়েছিল, তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট সিডিএসসিও-তে জমা দেওয়ার পরই তা কোনও জার্নালে পিয়ার রিভিউয়ের জন্য পাঠানো হবে। বাস্তবিক কার্যকারিতা পরীক্ষার জন্য চতুর্থ দফার ট্রায়ালও চালানো হবে বলে জানানো হয়েছিল হায়দরাবাদের ওই সংস্থার তরফে।

কোভ্যাক্সিন হল সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে তৈরি করোনাভাইরাসের টিকা। কিন্তু, তৃতীয় দফার ট্রায়ালের রিপোর্ট না থাকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তালিকায় অন্তর্ভুক্তি হয়নি কোভ্যাক্সিনের। হু-এর তালিকাভুক্ত হওয়ার জন্য ২৩ জুন একটি বৈঠকও হবে বলে জানা গিয়েছে। এ সবের মধ্যেই ভারত বায়োটেক জানিয়েছিল, তাদের তৈরি কোভিড টিকা ৮১ শতাংশ কার্যকরী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন