Chandrashekhar Azad

ভোটের মুখে দিল্লিতে ঢুকতে চন্দ্রশেখর আজাদকে অনুমতি আদালতের, দেওয়া হল শর্তও

চন্দ্রশেখরকে দিল্লিতে প্রবেশে ছাড়পত্র দেওয়া হলেও, সেখানে থাকার সময় তাঁর গতিবিধি সম্পর্কে পুলিশের ডিসি (ক্রাইম)-কে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২০ ১৮:৩৪
Share:

চন্দ্রশেখর আজাদকে দিল্লিতে প্রবেশের অনুমতি আদালতের। ছবি: পিটিআই

৮ ফেব্রুয়ারি দিল্লিতে নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখেই ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে শর্তসাপেক্ষে রাজধানীতে প্রবেশের অনুমতি দিল আদালত। তবে দিল্লিতে থাকাকালীন পুলিশকে তাঁর গতিবিধি সম্পর্কে পুলিশকে জানাতেও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

দিল্লিতে ভোটের মুখে চন্দ্রশেখর যে আইনশৃঙ্খলা, জাতীয় নিরাপত্তা ভঙ্গের কারণ হতে উঠতে পারেন, তেমন কোনও সম্ভাবনার নথি বা প্রমাণ মঙ্গলবার দিল্লির তিস হাজারি আদালতের বিচারক কামিনী লাউয়ের সামনে পেশ করতে পারেননি। এর পরেই বিচারক চন্দ্রশেখরকে নির্বাচনে যোগ দিতে অনুমতি দেন। বলেন, ‘‘গণতন্ত্রে নির্বাচনই হচ্ছে সবচেয়ে বড় উৎসব। তাতে বেশিরভাগ মানুষেরই অংশগ্রহণ করা উচিত। তাই তাঁকে অংশগ্রহণের অনুমতি দেওয়া ন্যায্য হবে।’’ তবে নির্বাচনের সময় তিনি যে অশান্তি চান না তা-ও স্পষ্ট করে দিয়েছেন বিচারক।

চন্দ্রশেখরকে দিল্লিতে প্রবেশে ছাড়পত্র দেওয়া হলেও, সেখানে থাকার সময় তাঁর গতিবিধি সম্পর্কে পুলিশের ডিসি (ক্রাইম)-কে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি তাঁর দৈনিক সূচিও জানাতে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে তাঁর যে ঠিকানা দেওয়া রয়েছে সেখানেই তাঁকে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

আরও পড়ুন: যতই প্রতিবাদ হোক, সিএএ থাকবেই, মমতা-মায়াবতীকে বিতর্কে আহ্বান জানিয়ে হুঙ্কার অমিতের

আরও পড়ুন: বন্ধ ঘরে মা ছেলের রক্তাক্ত দেহ, দিল্লিতে জোড়া খুন ঘিরে তীব্র রহস্য

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর প্রতিবাদে বিক্ষোভ দেখাতে গিয়ে গত বছর ২১ ডিসেম্বর জামা মসজিদ চত্বর থেকে গ্রেফতার হন চন্দ্রশেখর। তাঁর বিরুদ্ধে অগ্নিসংযোগ, হিংসা ছড়ানো-সহ একাধিক অভিযোগ আনা হয়েছিল। তবে, তার পর গত ১৫ জানুয়ারি জামিন পান তিনি। কিন্তু, সেই জামিনের শর্ত ছিল চার সপ্তাহ দিল্লিতে ঢুকতে পারবেন না চন্দ্রশেখর। চন্দ্রশেখরের আবেদনের পর এ দিন অবশ্য সেই নির্দেশ বদলে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন