National News

অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

সম্প্রতি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে তিনি যে ধরনের পদক্ষেপ করেছিলেন এবং পরিস্থিতি সামলাতে না পেরে যে সব মন্তব্য করেছিলেন, তাতে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়। সেই বিতর্কের রেশ কাটার আগেই তিনি আচমকা ছুটিতে চলে যাওয়ায় জল্পনা শুরু হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৭ ২৩:০২
Share:

উপাচার্য পদে মেয়াদ ফুরনোর আগে কি আদৌ ছুটি থেকে ফিরবেন গিরিশ চন্দ্র ত্রিপাঠী? উত্তর নেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছেও। ছবি: পিটিআই।

অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে চলে গেলেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গিরিশ চন্দ্র ত্রিপাঠী। সোমবার থেকেই তিনি ছুটিতে গিয়েছেন বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর। ব্যক্তিগত কারণেই তিনি ছুটি নিয়েছেন বলে জানা গিয়েছে। সম্প্রতি বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে তিনি যে ধরনের পদক্ষেপ করেছিলেন এবং পরিস্থিতি সামলাতে না পেরে যে সব মন্তব্য করেছিলেন, তাতে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়। সেই বিতর্কের রেশ কাটার আগেই তিনি আচমকা ছুটিতে চলে যাওয়ায় জল্পনা শুরু হয়েছে।

Advertisement

আরও পড়ুন:দরজা ভাঙতেই মেয়ে দেখলেন সোফায় বাবার কঙ্কাল

৩০ নভেম্বর অবসর নেওয়ার কথা গিরিশ চন্দ্র ত্রিপাঠির। অর্থাৎ উপাচার্য পদে তাঁর মেয়াদ আর দু’মাসও নয়। এই রকম সময়ে ত্রিপাঠী অনির্দিষ্ট কালের ছুটিতে কেন গেলেন, তা নিয়ে প্রশ্ন রয়েছে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের শীর্ষ মহল ত্রিপাঠীর উপর সন্তুষ্ট নয় বলে নয়াদিল্লি সূত্রের খবর। বিশ্ববিদ্যালয় চত্বরে এক ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগকে কেন্দ্র করে চলতে থাকা বিক্ষোভ সামলাতে উপাচার্য যে ভূমিকা নিয়েছিলেন, তা মোটেই গ্রহণযোগ্য ঠেকেনি মন্ত্রকের কাছে। তাঁকে ছুটিতে যেতে বলা হতে পারে বলে জল্পনাও ছিল। ত্রিপাঠী অবশ্য জানিয়েছিলেন, তাঁকে ছুটিতে যেতে বলা হলে তিনি ইস্তফা দেবেন।

Advertisement

আরও পড়ুন:‘মোদী অনেক উঁচু দরের অভিনেতা’, আক্রমণ প্রকাশের

শেষ পর্যন্ত অবসরের আগে অনির্দিষ্ট কালের ছুটিতেই গেলেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। কারও নির্দেশে তিনি ছুটিতে গেলেন কি না, তা অবশ্য স্পষ্ট নয়। তবে ৩০ নভেম্বর যে হেতু তাঁর মেয়াদ ফুরোচ্ছে, সে হেতু কেন্দ্র নতুন উপাচার্যের নাম চূড়ান্ত করার প্রক্রিয়াও শুরু করে দিয়েছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন