coronavirus

সোমবার থেকে পুরো লকডাউন রাজস্থান-তামিলনাড়ুতে, কবে শেষ হবে কেউ জানে না

পরিসংখ্যান বলছে, দেশে নতুন করে যে সংক্রমণ ধরা পড়ছে, তার ৭১ শতাংশ মূলত ১০ রাজ্যে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মে ২০২১ ২১:০৬
Share:

লকডাউন পিটিআই

দিল্লি। উত্তরপ্রদেশ। মহারাষ্ট্র। কেরল। তামিলনাড়ু। অন্ধ্রপ্রদেশ। বেলাগাম সংক্রমণের শৃঙ্খল ভাঙতে লকডাউনের মেয়াদ বাড়াতে বাধ্য হচ্ছে কিছু রাজ্য। সেখানে আরও কড়া হচ্ছে বিধি-নিষেধ। যে সব রাজ্য এত দিন শুধু কিছু নিষেধাজ্ঞা জারি করেই অতিমারির মোকাবিলা করার চেষ্টা করে এসেছে, এখনও তারাও হাঁটছে লকডাউনের পথে। সম্প্রতি বিশেষজ্ঞরাও দেশ জুড়ে কিছু দিনের জন্য কড়া লকডাউনের পরামর্শ দিয়েছেন। কেন্দ্র এ বিষয়ে সিদ্ধান্ত না নিলেও কোভিড পরিস্থিতি আরও খারাপ হতে থাকায় সেই পথেই হাঁটতে হচ্ছে কিছু রাজ্যকে।

Advertisement

পরিসংখ্যান বলছে, দেশে নতুন করে যে সংক্রমণ ধরা পড়ছে, তার ৭১ শতাংশ মূলত ১০ রাজ্যে। উপরে উল্লিখিত রাজ্য ছাড়াও সেই তালিকায় রয়েছে কর্নাটক, পশ্চিমবঙ্গ, রাজস্থান এবং হরিয়ানা।

সংক্রমণের হার অনেক বেশি হওয়ায় রবিবারই দিল্লিতে লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। উত্তরপ্রদেশেও লকডাউনের মেয়াদ এক সপ্তাহ বাড়িয়ে আগামী ১৭ মে পর্যন্ত অ-জরুরি পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। জম্মু-কাশ্মীরেও সক্রিয় আক্রান্তের সংখ্যা ৪৬ হাজার ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে সেখানেও আগামী ১৭ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে।

Advertisement

সম্প্রতি মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে ইঙ্গিত দিয়েছেন, সংক্রমণের শৃঙ্খল ভাঙতে সেখানেও আগামী ৩১ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানো হতে পারে। কর্নাটক, কেরলেও লকডাউন চলছে। আগামী ১০ মে অর্থাৎ সোমবার থেকে তামিলনাড়ু এবং রাজস্থানে ১৪ দিনের লকডাউন শুরু হচ্ছে। অন্ধ্রপ্রদেশেও চলছে আংশিক লকডাউন। তবে লকডাউনের পরিবর্তে পশ্চিমবঙ্গে কিছু বিধি-নিষেধ জারি করেছে মমতা সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন