লক্ষ্য জোট ও সম্প্রীতি রক্ষা

বিহার বিজেপিকে বার্তা নীতীশের

আজ নীতীশ বললেন, ‘‘বিহারে প্রেম, সদভাবনা, সহিষ্ণুতা নষ্ট করার চেষ্টা হচ্ছে। এটা আমাদের নীতি নয়।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ২০ মার্চ ২০১৮ ০৩:৩১
Share:

নীতীশ কুমার।

রামবিলাস পাসোয়ানের পথে হেঁটেই বিজেপি-কে ‘জোটধর্ম’ রক্ষার বার্তা দিলেন বিহারে বিজেপি-জেডিইউ জোট সরকারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শনিবারই রামবিলাস বলেছিলেন, “এনডিএ-র স্লোগান হল ‘সবকা সাথ, সবকা বিকাশ’। আমাদের সকলের সেই স্লোগানকে বাস্তবে মেনে চলা উচিত।” আজ নীতীশ বললেন, ‘‘বিহারে প্রেম, সদভাবনা, সহিষ্ণুতা নষ্ট করার চেষ্টা হচ্ছে। এটা আমাদের নীতি নয়।’’ বিহারের বিজেপি নেতারা লাগাতার উত্তেজনাপূর্ণ কথা বলে চলেছেন। তার পরিপ্রেক্ষিতেই নীতীশের এই মন্তব্য বলে মনে করা হচ্ছে।

Advertisement

দ্বারভাঙায় তথাকথিত নরেন্দ্র মোদী চককে কেন্দ্র করে বিজেপি নেতার বাবাকে খুনের ঘটনার পর শনিবার সেখানে যান কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ এবং বিজেপি সভাপতি নিত্যানন্দ রায়। গিরিরাজ সেখানে জেলা পুলিশের কর্তাদের কাঠগড়ায় তোলেন। তাঁর সামনেই অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে স্লোগান দেয় সমর্থকরা। এ ছাড়া, শনিবারই ভাগলপুরে ধর্মীয় মিছিলকে কেন্দ্র করে দু’টি গোষ্ঠীর মধ্যে উত্তেজনা ছড়ায়। ধর্মীয় মিছিলের আয়োজন করার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবের ছেলের বিরুদ্ধে। অনুমতি ছাড়াই ওই মিছিল করা হয়েছে বলে অভিযোগ। এফআইআর দায়ের করা হয়েছে তাঁর বিরুদ্ধে। ঘটনাগুলি নিয়ে বিরোধী আরজেডি নীতীশকে বিঁধতে শুরু করেছে।

জেডিইউ সূত্রে বলা হচ্ছে, ভাগলপুর ও দ্বারভাঙায় বিজেপি নেতৃত্বের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ নীতীশ। বিশেষ করে গিরিরাজ, নিত্যানন্দ, অশ্বিনী চৌবেরা যে বিবৃতি দিয়েছেন তা মেনে নিতে পারছেন না তিনি। এ দিন নীতীশ স্পষ্ট করেই বলেন, ‘‘সমাজে বিভেদ তৈরি করা রাজনীতির অংশ আমি হব না।’’

Advertisement

আরও পড়ুন: বিরোধীদের হট্টগোলে আটকে গেল অনাস্থাও

আগামী মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিহারে আসার কথা। সেই সময়ে দুই নেতার দেখা হলে বিষয়গুলি উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন