Anti BJP Alliance

দিল্লিতে রাহুল, খড়্গের সঙ্গে আলোচনা নীতীশের, চলতি মাসেই বৈঠক হবে বিরোধী জোটের?

কংগ্রেসের একটি সূত্রের খবর, চলতি মাসেই বিজেপি বিরোধী জোটের বৈঠক হতে পারে। বেনুগোপালের কথায়, ‘‘বিজেপি বিরোধী দলগুলির ঐক্য একটি সুনির্দিষ্ট চেহারা পাবে ওই বৈঠকে।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২৩ ২২:১৬
Share:

দিল্লিতে রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠকে নীতীশ কুমার। ছবি: পিটিআই।

আগামী লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে লড়ার প্রশ্নে কংগ্রেস-সহ বিভিন্ন বিরোধী আঞ্চলিক দলের এক ছাতার তলায় আনার চেষ্টা শুরু করেছিলেন কয়েক মাস আগেই। কর্নাটকের বিধানসভা ভোটে বিজেপির ভরাডুবির পরে সেই কাজে আরও সক্রিয় হয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার।

Advertisement

সমন্বয়ের সেই উদ্যোগে সলতে পাকাতেই তাঁর এ বারের দিল্লি এসে রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন খড়্গের সঙ্গে বৈঠক করলেন নীতীশ। সোমবার নীতীশের বৈঠকের পরেই এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল বলেন, ‘‘দ্রুত বিরোধী দলগুলির বৃহত্তর ঐক্য গড়ে তুলতে বিরোধী দলগুলির বৈঠক হবে। দু’-এক দিনের মধ্যেই আমরা বিরোধী জোটের স্থান এবং নির্ঘণ্ট ঘোষণা করব।’’

কংগ্রেসের একটি সূত্রের খবর, চলতি মাসেই সেই বৈঠক হতে পারে দিল্লিতে। বেণুগোপালের কথায়, ‘‘বিজেপি বিরোধী দলগুলির ঐক্য একটি সুনির্দিষ্ট চেহারা পাবে ওই বৈঠকে। বিহারের বিজেপির জোট ছেড়ে কংগ্রেস-আরজেডি-বামেদের সঙ্গে ‘মহাগঠবন্ধনে’ শামিল হওয়ার পরে গত সেপ্টেম্বরে দিল্লি গিয়ে রাহুলের সঙ্গে বৈঠক করেছিলেন নীতীশ। সে সময়ই তিনি জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী হওয়ার কোনও বাসনা তাঁর নেই। আর বিরোধীদের তরফে প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে হবেন, তা সময় ও পরিস্থিতি ঠিক করে দেবে। এ বার কি তবে আসছে সেই পরিস্থিতি?

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন