liquor

‘মদমুক্ত’ রাজ্য হওয়া সত্ত্বেও রমরমা বিহারে‌! পানের হার বেশি গ্রামে, দাবি সমীক্ষায়

ওই সমীক্ষায় দাবি করা হয়েছে, ১৫ বছরের ঊর্ধ্বে ১৫.৫ শতাংশ পুরুষ মদ পান করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২০ ১৭:০৯
Share:

প্রতীকী ছবি।

চার বছর আগেই বিহারে মদ নিষিদ্ধ করা হয়েছিল। নীতীশ কুমার ক্ষমতায় থাকাকালীন রাজ্যে মদ্যপানের উপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে মদের রমরমা এখনও কমেনি রাজ্যে। বরং মহারাষ্ট্রের থেকে বেশি মদ বিক্রি হচ্ছে বিহারে। সম্প্রতি ন্যাশনাল ফ্যামিলি হেলথ (এনএফএইচএস)-এর ২০১৯-২০-র সমীক্ষায় এমনই তথ্য উঠে এসেছে।

ওই সমীক্ষায় দাবি করা হয়েছে, ১৫ বছরের ঊর্ধ্বে ১৫.৫ শতাংশ পুরুষ মদ পান করেন। গ্রামীণ এলাকায় মদ্যপানের পরিমাণটা মফসসলের তুলনায় অনেকটাই বেশি। গ্রামীণ এলাকায় ১৫.৮ শতাংশ মানুষ মদ পান করেন। অন্য দিকে, মফসসলে এই হার ১৪ শতাংশ।

অন্য দিকে, মহারাষ্ট্রে নিষিদ্ধ হয়নি মদ্যপান। কিন্তু সমীক্ষায় দেখা যাচ্ছে, এই রাজ্যে ১৩.৯ শতাংশ মানুষ মদ্যপান করেন। মফসসল এলাকায় মদ্যপান করেন ১৩ শতাংশ মানুষ। গ্রামীণ এলাকায় এই হার ১৪.৭ শতাংশ। মোটের উপর এই দুই রাজ্যেই গ্রামীণ এলাকায় মদ্যপানের হার বেশি।

সমীক্ষায় আরও দেখা যাচ্ছে, মহারাষ্ট্রের তুলনায় বিহারে মফসসলের মহিলারা মদ্যপান করেন বেশি। মহারাষ্ট্রে যেখানে এই হার ০.৩ শতাংশ, সেখানে বিহারে ০.৫ শতাংশ মহিলা মদ্যপান করেন। তবে বিহারে গ্রামীণ এলাকায় মহিলাদের মদ্যপানের হার কম।

চমকের এখানেই শেষ নয়। সমীক্ষায় দেখা গিয়েছে, গোটা দেশে মফসসলের তুলনায় গ্রামীণ এলাকাতেই মদ পান করা হয় অনেক বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন