Birds in Delhi

ধোঁয়া, দূষণের মাঝেও বেঁচে প্রকৃতি, ক্যামেরায় ধরা পড়ল রাজধানীর রঙিন পাখির দল

প্রবীণ জানিয়েছেন, দিল্লিতে কম—বেশি ৫০০ প্রজাতির পাখি পাওয়া যায়। তার ২৫ শতাংশই নাকি অভিবাসী, তবে দিল্লির ৪০ শতাংশ মানুষও তো অভিবাসী বলে মন্তব্য করেছেন প্রবীণ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০ ১৬:৪২
Share:

দিল্লির পাখি। ছবি: টুইটার থেকে নেওয়া।

যাঁরা ভাবেন দিল্লিতে কাক আর পায়রা ছাড়া অন্য কোনও পাখির দেখা মেলে না, তাঁদের জন্য টুইটারে একটি পোস্ট করেছেন এক নেটাগরিক। সেখানে বেশ কয়েকটি সুন্দর, রঙিন পাখির ছবি পোস্ট করেছেন। আর তাঁর এই পোস্ট দেখে উত্সাহিত অনেক নেটাগরিক আবার শহরাঞ্চলে তাঁদের তোলা পাখির ছবি পোস্ট করেছেন।

Advertisement

আমন শর্মা নামে এই টুইটার ইউজার একটি পোস্টে চারটি ছবি শেয়ার করেছেন। এগুলি তিনি তাঁর বাথরুমের জানলা দিয়ে তুলেছেন বলে তিনি জানিয়েছেন। এদিন আরও কয়েকটি পাখির ছবি পোস্ট করেছেন তিনি। সেই সঙ্গে এই পোস্টের সঙ্গে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ানের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলটিকে ট্যাগ করে দিয়েছেন। প্রবীণ আবার আমনের টুইটটি শেয়ার করেছেন। সেই সঙ্গে কিছু গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন।

আমনের পোস্ট শেয়ার করে প্রবীণ লিখেছেন, বিশ্বে যত রাজধানী রয়েছে, সেখানে পাখির প্রজাতির সংখ্যার বিচারে দিল্লি দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে রয়েছে কেনিয়ার নাইরোবি। প্রবীণ জানিয়েছেন, দিল্লিতে কমবেশি ৫০০ প্রজাতির পাখি পাওয়া যায়। তার ২৫ শতাংশই নাকি অভিবাসী, তবে দিল্লির ৪০ শতাংশ মানুষও তো অভিবাসী বলে মন্তব্য করেছেন প্রবীণ।

Advertisement

আরও পড়ুন: কেরলের পাহাড়ে দেখা মিলল ‘জটায়ু’-র’, সত্য জানা গেল ইন্টারনেট থেকে

দেখুন সেই পোস্ট:

আমনের এই পোস্ট দেখে অনেক শহরবাসী নেটাগরিক এমন পাখির ছবি পোস্ট করেছেন। শুভেন্দু মণ্ডল নামে দক্ষিণ দমদমের এক পডুয়া কয়েকটি ছবি পোস্ট করে জানিয়েছে, সেগুলি হোস্টেলের বারান্দা থেকে তোলা।

আরও পড়ুন: প্রায় ৫০ বছর পর দেখা মিলল বিরল রামধনু সাপের

দেখুন সেই পোস্ট:

এছাড়াও এলাহাবাদ, গুরুগ্রামের মতো বিভিন্ন শহরের কয়েকজন তাঁদের তোলা বা সংগ্রহ করা কিছু পাখির ছবি পোস্ট করেছেন।

দেখুন সেই পোস্ট:

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন