হিন্দুত্ব নিয়ে যুদ্ধে বিজেপি, কংগ্রেস

ওই রায়কে হাতিয়ার করে আজ সরাসরি রাহুল গাঁধীকে ‘হিন্দু-বিরোধী’ আখ্যা দিয়ে আক্রমণে নামল বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৮ ০৫:০৬
Share:

গুজরাত ভোটের সময় মন্দির-মঠে গিয়ে ‘নরম হিন্দুত্বে’র কৌশলে বিজেপির চিন্তা বাড়িয়েছিলেন রাহুল গাঁধী। কর্নাটক ভোটের আগে তাই বাড়তি সতর্ক বিজেপি নেতৃত্ব। গত কাল মক্কা মসজিদ বিস্ফোরণ মামলার রায় বিজেপির হাতে নয়া অস্ত্র তুলে দিয়েছে।

Advertisement

ওই রায়কে হাতিয়ার করে আজ সরাসরি রাহুল গাঁধীকে ‘হিন্দু-বিরোধী’ আখ্যা দিয়ে আক্রমণে নামল বিজেপি। তাদের অভিযোগ, গেরুয়া সন্ত্রাসের নাম করে সনিয়া ও রাহুল হিন্দুদের অপমান করেছেন। গেরুয়া শিবিরের এই অবস্থান প্রসঙ্গে কংগ্রেসের অভিযোগ, বিজেপি যে এ বার ভোট মেরুকরণের রাজনীতির দিকে এগোচ্ছে, এ সব তারই প্রমাণ।

আজ বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র উইকিলিকসে ফাঁস হওয়া ২০০৯-এর একটি টেলিগ্রাম প্রকাশ্যে এনে দাবি করেন, ওই টেলিগ্রামে তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত টিমোথি রোমার জানিয়েছিলেন, রাহুল এক অনুষ্ঠানে তাঁকে মৌলবাদী হিন্দু ধর্মীয় সংগঠনের বিপদের কথা বলেন। ২৬/১১-র মুম্বই হামলার পরে রাহুল একটি অনুষ্ঠানে লস্কর-ই-তইবার থেকেও হিন্দু মৌলবাদী ও তদানীন্তন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিপজ্জনক বলে আখ্যা দিয়েছিলেন। বিজেপি মুখপাত্রের দাবি, ‘‘এ থেকেই হিন্দুদের সম্পর্কে রাহুলের মনোভাব বোঝা যায়।’’

Advertisement

বিজেপি মুখপাত্রের এই মন্তব্যের পরেই আসরে নেমে কংগ্রেসের মুখপাত্র পাল্টা দাবি করেন, উইকিলিকসের কথা বলে বিজেপি নিজেদের বিপদ বাড়িয়েছে! ২০০৫-এ এমনই এক কেবলবার্তায় বলা হয়েছিল, অরুণ জেটলি এক মার্কিন রাষ্ট্রদূতকে বলেছিলেন যে, মোদী একজন বিভেদকারী ব্যক্তিত্ব। এবং বিজেপি হিন্দু জাতীয়তাবাদকে সুবিধাবাদী কৌশল হিসেবে ব্যবহার করে। ওই মুখপাত্রের কটাক্ষ, ‘‘রাহুলকে প্রশ্ন করার আগে ওরা বরং জেটলির জবাবদিহি করুক!’’

কংগ্রেসের বিরুদ্ধে এ দিন দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার অভিযোগও তুলেছে বিজেপি। তাদের অভিযোগ, কংগ্রেস কর্নাটকে মেহুল চোক্সীর আইনজীবী এইচ এস চন্দ্রমৌলিকে টিকিট দিয়েছে। বিজেপির প্রশ্ন, মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার আইনি উপদেষ্টা তথা কংগ্রেসের মুখপাত্র ব্রিজেশ কলপ্পাকে বঞ্চিত করে কেন চন্দ্রমৌলিকে টিকিট দেওয়া হল?

বিজেপির এই আক্রমণের জবাব দিতে গিয়ে অমেঠিতে আজ মোদীকে নিশানা করেন রাহুল। তিনি বলেন, ‘‘প্রধানমন্ত্রী দেশের সব জায়গায় যেতে পারেন, কিন্তু লোকসভায় এসে বক্তৃতা দেওয়ার জন্য তাঁর হাতে ১৫ মিনিট সময় নেই! আমরা লোকসভায় ১৫ মিনিট বলার সুযোগ পেলেও উনি আমাদের প্রশ্নের সামনে দাঁড়াতে পারবেন না।’’ বায়ুসেনার রাফাল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে চুক্তি করে প্রধানমন্ত্রী তাঁর এক শিল্পপতি বন্ধুকে সুবিধা পাইয়ে দিয়েছেন বলেও অভিযোগ কংগ্রেস সভাপতির। রাহুলের বক্তব্য, মোদীজি মেহুল চোক্সীকে ‘ভাই’ বলে সম্বোধন করেন! মানুষের পকেট থেকে টাকা বের করে ব্যাঙ্কে জমা করিয়ে, সেই টাকা নীরব মোদী, মেহুল চোক্সী, বিজয় মাল্যদের পকেটে ভরে দিয়েছেন প্রধানমন্ত্রী!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন