LPG Cylinder

৪৫০ টাকায় মিলবে রান্নার গ্যাসের সিলিন্ডার! ভোটের মধ্যপ্রদেশে ঘোষণা মুখ্যমন্ত্রী শিবরাজের

গত ১ সেপ্টেম্বর এবং তার পরে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ এবং ‘মুখ্যমন্ত্রী লাডলি বহেনা’ প্রকল্পে নাম নথিভুক্ত যাঁরা রান্নার গ্যাসের সিলিন্ডার কিনেছেন, তাঁরা ভর্তুকি পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

ভোপাল শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৮
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

রান্নার গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় অর্ধেকেরও বেশি কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। তিনি জানিয়েছেন, গত ১ সেপ্টেম্বর এবং তার পরে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’ এবং ‘মুখ্যমন্ত্রী লাডলি বহেনা’ প্রকল্পে নাম নথিভুক্ত যে ব্যক্তিরা গৃহস্থালীতে ব্যবহার্য রান্নার গ্যাসের সিলিন্ডার কিনেছেন, তাঁরা সকলেই এই সরকারি ভর্তুকি পাবেন।

Advertisement

যাঁরা এখনও ‘মুখ্যমন্ত্রী লাডলি বহেনা’ প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করেননি, তাঁরা ব্লক স্তরের সংশ্লিষ্ট কেন্দ্রে গিয়ে নাম নথিভুক্ত করিয়ে রাজ্য সরকারের ভর্তুকি পাবেন বলে জানিয়েছেন শিবরাজ। প্রসঙ্গত, অগস্ট মাসেই রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে কমানোর কথা ঘোষণা করেছিল নরেন্দ্র মোদী সরকার। বিরোধীদের দাবি, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট এবং আগামী বছরের লোকসভা ভোটকে নিশানা করেই এই পদক্ষেপ।

শিবরাজ সরকার জানিয়েছে, কেন্দ্রীয় ভর্তুকি যাঁরা পাবেন তাঁদেরও রাজ্য সরকারের দেওয়া সুবিধা পেতে সমস্যা হবে না। সকলেই ৪৫০ টাকাতেই রান্নার গ্যাসের সিলিন্ডার পাবেন। আগামী নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে ‘ভোটের অঙ্ক কষেই’ সে রাজ্যের বিজেপি সরকারের এই পদক্ষেপ বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ মনে করছেন। প্রসঙ্গত, গত এপ্রিলেই রাজস্থানের কংগ্রেস পরিচালিত সরকারের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত দারিদ্রসীমার নীচে থাকা রাজ্যবাসীদের জন্য ৫০০ টাকায় রান্নার গ্যাসের সিলিন্ডার দেওয়া শুরু করেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন