Maharashtra

ভারতীয় জনতার বন্ধু শিবসেনা, পার্টির নয়, বিজেপিকে তোপ উদ্ধবের

দেশজুড়ে গোরক্ষকদের তাণ্ডব, মহিলাদের উপর আক্রমণ ও গণপিটুনির ঘটনার জন্য বিজেপি-র ‘ভ্রান্ত হিন্দুত্ব’ নীতিকেই দায়ি করেছেন উদ্ধব।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৮ ১৩:০৬
Share:

ফাইল চিত্র

মহারাষ্ট্রে আগামী লোকসভা ও বিধানসভা নির্বাচনে ‘একলা চলো’ রাস্তায় হাঁটবে বিজেপি। দলীয় কর্মীদের উদ্দেশে অমিত শাহ-র এই বার্তা সামনে আসার পরই বিজেপিকে চ়ড়া সুরে আক্রমণ শানালেন উদ্ধব ঠাকরে। দলীয় মুখপত্র সামনা-য় একটি সাক্ষাৎকারে শিবসেনা প্রধান জানিয়েছেন, ‘বিজেপি বাড়াবাড়ি করলে আমরাও অন্যরকম ভাবতে বাধ্য হব’। দেশজুড়ে গোরক্ষকদের তাণ্ডব, মহিলাদের উপর আক্রমণ ও গণপিটুনির ঘটনার জন্য বিজেপি-র ‘ভ্রান্ত হিন্দুত্ব’ নীতিকেই দায়ী করেছেন উদ্ধব। বিজেপির সমস্ত নির্বাচনী সাফল্যের চাবিকাঠি হল পেশীশক্তি, টাকা ও ইভিএমে কারচুপি। একইসঙ্গে নোটবন্দি ও জিএসটি প্রসঙ্গে বিজেপি-র দিশাহীনতাকেই দায়ী করা হয়েছে দলীয় মুখপত্রে। পরিস্থিতি সেরকম হলে, তাঁরাও ২০১৯ সালের বিধানসভা ও লোকসভা নির্বাচনে একা লড়বেন, সাফ জানিয়েছেন উদ্ধব।

Advertisement

বেশ কিছুদিন ধরেই সেনা- বিজেপি সম্পর্ক বেশ খারাপের দিকে। গত শুক্রবার বিজেপির বিরুদ্ধে আনা অনাস্থা ভোটে শিবসেনার ১৮ জন সাংসদ বিজেপি-র পক্ষে ভোট না দেওয়ায় তা একদম তলানিতে এসে দাঁড়িয়েছে।

এই মুহুর্তে মহারাষ্ট্র ও কেন্দ্রে জোট কোনওরকমে টিকে থাকলেও ২০১৯ সালের লোকসভা ও বিধানসভা নির্বাচনে অন্যরকম ভাবছে বিজেপিও। প্রয়োজনে মহারাষ্ট্রে ‘একলা চলো’ নীতিতেই হাঁটবে দল, রবিবার মুম্বইতে কর্মী সমর্থকদের সেই বার্তা দিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ-ও। সেই বিষয়টি মাথায় রেখেই আগামী লোকসভা নির্বাচনে রাজ্যের ৪৮ টি আসনের প্রতিটিতেই একজন করে নেতা নিযুক্ত করার পরিকল্পনা করছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। অর্থাৎ, শিবসেনাকে কোনও জমি ছাড়তে নারাজ বিজেপি। সেই পথেই হাঁটছে বিজেপি।

Advertisement

আরও পড়ুন: ধর্ষণ করতেন, তার ভিডিয়ো তুলে ব্ল্যাকমেলও করতেন এই ‘বাবা’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন