National News

লোকসভা ভোটে বিহারে সম সংখ্যক আসনে লড়বে বিজেপি, জেডি (ইউ)

আসন সমঝোতা নিয়ে বৈঠকের পর শুক্রবার বিজেপি সভাপতি অমিত শাহ ও বিহারের মুখ্যমন্ত্রী জেডি (ইউ) নেতা নীতীশ কুমার সাংবাদিকদের জানান, দু’টি দল কী ভাবে লোকসভা ভোটে লড়বে তার ফর্মুলা চূড়ান্ত হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৮ ২০:৫৯
Share:

বিজেপি সভাপতি অমিত শাহ এবং জেডি (ইউ) নেতা নীতীশ কুমার। দিল্লিতে, শুক্রবার। ছবি- পিটিআই।

আগামী লোকসভা নির্বাচনে বিহারে সংযুক্ত জনতা দল (জেডি (ইউ)-এর সঙ্গে আসন সমঝোতা হয়ে গেল বিজেপির। দু’টি দলই বিহারে লড়বে সম সংখ্যক আসনে। তবে ঠিক ক’টি লোকসভা আসনে বিজেপি আর ক’টি লোকসভা আসনে জেডি (ইউ) প্রার্থীরা লড়বেন, তা চূড়ান্ত হয়নি। বিহারে লোকসভা আসনের সংখ্যা ৪০।

Advertisement

আসন সমঝোতা নিয়ে বৈঠকের পর শুক্রবার বিজেপি সভাপতি অমিত শাহ ও বিহারের মুখ্যমন্ত্রী জেডি (ইউ) নেতা নীতীশ কুমার সাংবাদিকদের জানান, দু’টি দল কী ভাবে লোকসভা ভোটে লড়বে তার ফর্মুলা চূড়ান্ত হয়েছে। বিজেপি সভাপতি অমিত শাহ বলেন, ‘‘আমরা ঠিক করেছি, লোকসভা ভোটে বিহারে সম সংখ্যক আসনে লড়বে বিজেপি এবং জেডি (ইউ)। ঠিক ক’টি আসন দু’টি দল ভাগাভাগি করে নেবে, তা দু’-চার দিনের মধ্যেই ঘোষণা করা হবে। ভোটে আরও কয়েকটি দলের সঙ্গে জোট হয়েছে আমাদের। আসন বণ্টনের ক্ষেত্রে তাদেরও অখুশি করা হবে না।’’

বিজেপি সভাপতি এও জানান, রামবিলাস পাসোয়ানের দল লোকজনশক্তি পার্টি (এলজেপি) ও উপেন্দ্র কুশওয়াহার দল আরএলএসপি-ও এই জোটের শরিক। তবে সব দলকেই সন্তুষ্ট করা হবে। তার জন্য কোনও কোনও দলকে তাদের দাবিদাওয়া থেকে কিছুটা নামতে হতে পারে। কিন্তু কাউকেই হতাশ হতে হবে না।

Advertisement

আরও পড়ুন- সিবিআই কাণ্ডের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল দিল্লি, গ্রেফতার রাহুল, বিক্ষোভ দেশের অন্যত্র​

আরও পড়ুন- বিহারে আসন সমঝোতায় নীতীশেরই দাবি মানল বিজেপি​

গত লোকসভা নির্বাচনে বিহারে বামপন্থীদের সঙ্গে নিয়ে লড়েছিল জেডি (ইউ)। আর কংগ্রেস ও লালুপ্রসাদ যাদবের দল আরজেডি-কে নিয়ে গড়েছিল মহাজোট। কিন্তু বিজেপি জোটের কাছে পর্যুদস্ত হয়েছিল সেই মহাজোট। রাজ্যের ৪০টি আসনের মধ্যে গত লোকসভা ভোটে বিজেপি, এলজেপি, আরএলএসপি জোট পেয়েছিল ৩১টি আসন। জেডি (ইউ) প্রার্থীরা শুধু জয়ী হয়েছিলেন পুর্ণিয়া ও নালন্দা আসনে। বাকি সাতটি আসনের মধ্যে আরজেডি, কংগ্রেস এবং এনসিপি পেয়েছিল যথাক্রমে চার, দুই এবং একটি আসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন