• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিহারে আসন সমঝোতায় নীতীশেরই দাবি মানল বিজেপি

Nitish Kumar
আসন সমঝোতা নিয়ে কার্যত নীতীশের দাবিই মেনে নিলেন বিজেপি নেতৃত্ব। —ফাইল চিত্র।

কয়েক সপ্তাহের ‘ঠান্ডা লড়াই’ শেষ। অবশেষে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপি-র সঙ্গে সম্মানজনক আসন সমঝোতা হল নীতীশ কুমারের।

বিহারের ৪০টি আসনের মধ্যে ১৬টি আসনে লড়বে নীতীশের সংযুক্ত জনতা দল জেডি(ইউ)। ১৭টি আসনে প্রার্থী থাকবে বিজেপি-র। বাকি সাতটির মধ্যে এনডিএ-র শরিক রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি পাবে পাঁচটি আসন। এবং উপেন্দ্র কুশাওয়ার আরএলএসপি লড়াই করবে দু’টিতে।

সূত্রের খবর, দিল্লিতে গত সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেই আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত কথা হয়ে গিয়েছিল। বিহার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে ওই বৈঠকে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি-র সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

যদিও বিহারে আসন সমঝোতা নিয়ে সরকারি ভাবে কোনও ঘোষণা করেনি বিজেপি। আপাতত ওই রাজ্যের অন্য শরিকদের সম্মতির অপেক্ষায় রয়েছেন দলীয় নেতৃত্ব। তবে মনে করা হচ্ছে, আগামী সপ্তাহেই এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। পাশাপাশি, এই আসন সমঝোতায় কুশওয়া রাজি না হলে অন্য পরিকল্পনাও রয়েছে বিজেপি নেতৃত্বের। সেক্ষেত্রে ওই দু’টি আসন নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে পারে বিজেপি এবং জেডি(ইউ)।

২০১৪-র লোকসভা নির্বাচনে বিহারের ৩৮টি আসনে লড়ে মাত্র দু’টিতে জিতেছিল নীতীশের দল। তবে তা সত্ত্বেও নীতীশের দাবি ছিল, আসন্ন লোকসভা নির্বাচনে তাঁর দলকে অন্তত ১৭টি আসন দেওয়া হোক। প্রাথমিক ভাবে তাতে রাজি ছিল না বিজেপি।  শেষমেশ নীতীশের চাহিদার কাছাকাছি আসন সংখ্যায় রাজি হলেন বিজেপি নেতৃত্ব।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন