পা বাদ গেল শক্তিমানের, গ্রেফতার উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক

কিছু দিন আগেই পুলিশবাহিনীর ঘোড়া শক্তিমানের পা রড দিয়ে মেরে ভেঙে দেওয়ার অভিযোগ ওঠে উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক গণেশ জোশীর বিরুদ্ধে। অবশেষে শুক্রবার তাঁকে গ্রেফতার করা হল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৬ ১৪:০৯
Share:

পা বাদ যাওয়ার পর শক্তিমান।

কিছু দিন আগেই পুলিশবাহিনীর ঘোড়া শক্তিমানের পা রড দিয়ে মেরে ভেঙে দেওয়ার অভিযোগ ওঠে উত্তরাখণ্ডের বিজেপি বিধায়ক গণেশ জোশীর বিরুদ্ধে। অবশেষে শুক্রবার তাঁকে গ্রেফতার করা হল। গ্রেফতার করা হয়েছে আরও এক বিজেপি কর্মী প্রমোদ বোরাকেও। শক্তিমানের পা ভেঙে দেওয়ার বিষয়টি অস্বীকার করে জোশীর সাফাই তিনি ঘোড়াটাকে তাড়াতে গিয়েছিলেন। লোহার অ্যাঙ্গেলে পা আটকে শক্তিমানের পা ভেঙে গিয়েছে। এতে তাঁর কোনও দোষ নেই।

Advertisement

এ দিকে গুরুতর জখম শক্তিমানের পা কেটে বাদ দিলেন চিকিত্সকরা। তাঁরা জানিয়েছেন, ঘোড়ার পায়ে গ্যাংরিন ছড়িয়ে পড়েছিল। চার ঘণ্টা অস্ত্রোপচারের পর কৃত্রিম পা লাগানো হয়। এসএসপি সদানন্দা দাতে জানিয়েছেন, অস্ত্রোপচার সফল হয়েছে। ফের হাঁটতে পারবে শক্তিমান। কয়েক দিন আগের ঘটনা। রাজ্যের কংগ্রেস সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন বিজেপি সমর্থকরা বিতক্ষোভকারীদের সঙ্গে ছিলেন মুসৌরির বিধায়ক গণেশ জোশী। বিক্ষোভকারীদের হটাতে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়। সেখানে পুলিশের ঘোড়শওয়ার বাহিনীও ছিল। অভিযোগ, সেই সময় ওই বিধায়ক পুলিশের হাত থেকে লাঠি কেড়ে নিয়ে পুলিশের একটি ঘোড়া শক্তিমানকে বেধড়ক মারে। পা ভেঙে যায় ঘোড়াটির, রক্তাক্ত অবস্থায় রাস্তায় লুটিয়ে পড়ে সেটি। একটা পশুর উপর এ রকম পাশবিক হামলায় দেশজুড়ে হইচই পড়ে যায়। বিজেপি বিধায়ককে গ্রেফতারের দাবি ওঠে। ঘটনার চার দিন কেটে যাওয়ার পর শুক্রবার বিধায়ক গণেশ জোশীকে গ্রেফতার করে পুলিশ।

এই নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। উত্তরাখণ্ডের বিজেপির প্রধান অজয় ভট্ট অভিযোগ করেন, কংগ্রেস নিজেদের দুর্নীতি ঢাকতেই ঘোড়ার পা ভেঙে দেওয়ার মতো বিষয়টিকে বিজেপির উপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে।

Advertisement

এ ভাবে একটা পশুর উপর হামলা চালানোয় পুলিশ মহলেও চাপা ক্ষোভ তৈরি হয়েছে। গত ১১ বছর ধরে পুলিশবাহিনীতে কাজ করছে শক্তিমান। ৫ ফুট ৮ ইঞ্চির শক্তিমানকে ২০০৬-এ ৯৫ হাজার টাকায় কেনা হয়েছিল। ১৪ বছর বয়সের এই ঘোড়াটিও যে রাজনীতির শিকার হবে সেটা কোনও ভাবেই মেনে নিতে পারছে না উত্তরাখণ্ড পুলিশ।

আরও পড়ুন...

বিরোধীদের উপেক্ষা করলে ফল ভাল হবে না, মোদীকে বার্তা সনিয়ার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন