COVID-19

সরকারি হাসপাতালের পর এ বার পুর এলাকার বাসিন্দাদের জন্য নয়া নির্দেশিকা বিএমসির

মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৯১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে ওই সময়ের মধ্যে ১ জন সংক্রমিতের মৃত্যু হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৭:১২
Share:

করোনার উপসর্গ দেখা দিলে কারও সংস্পর্শে আসা থেকে বিরত থাকতে বলেছে বিএমসি। —ফাইল চিত্র।

সরকারি হাসপাতালে সমস্ত কর্মী, চিকিৎসক থেকে রোগী এবং তাঁদের দর্শনার্থীদের মাস্ক বাধ্যতামূলক আগেই করা হয়েছিল। কোভিডের সংক্রমণ এড়াতে এ বার পুর এলাকার সমস্ত বাসিন্দাদের জন্যও একগুচ্ছ নির্দেশিকা দিল বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)।

Advertisement

মহারাষ্ট্র জুড়ে করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৯১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে ওই সময়ের মধ্যে ১ জন সংক্রমিতের মৃত্যু হয়েছে। এই আবহে সমস্ত স্বাস্থ্যকেন্দ্র-সহ স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক, প্যারামেডিকস এবং স্বাস্থ্যকর্মীদের মাস্ক পরার পরামর্শ দিয়েছে বিএমসি। রোগীদের পাশাপাশি তাঁদের দেখার জন্য স্বাস্থ্য প্রতিষ্ঠানে আসা পরিজনদেও মাস্কে মুখ ঢাকা রাখতে বলেছেন বিএমসি কর্তারা। বার বার হ্যান্ড স্যানিটাইজ়ার ব্যবহার করা, ভিড়ভাট্টা বা বদ্ধ জায়গা এড়িয়ে চলা এবং শারীরিক দূরত্ব বজার রাখার দিকে নজর রাখার কথা মনে করিয়ে দিয়েছেন তাঁরা। যত্রতত্র প্রকাশ্য থুতু ফেলতে বারণ করা হয়েছে। সেই সঙ্গে করোনার উপসর্গ দেখা দিলে কারও সংস্পর্শে আসা থেকে বিরত থাকতে বলেছে বিএমসি।

বয়স্ক এবং কো-মর্বিডিটি রয়েছে, এমন নাগরিকদের সংক্রমণের ঝুঁকি বেশি রয়েছে। ফলে তাঁদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে বিএমসি। সর্বদা মাস্ক পরার পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া দোকান-বাজারের মতো জনবহুল এলাকায় যেতে বারণ করেছেন তারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন