CJI DY Chandrachud

‘আমার সঙ্গে চালাকি করবেন না’, মেজাজ হারিয়ে আইনজীবীকে কেন এমন বললেন প্রধান বিচারপতি?

গত মাসেই জোরে কথা বলার জন্য সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিকাশ সিংহকে আদালতকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৬:৫৯
Share:

মেজাজ হারিয়ে আইনজীবীকে ধমক প্রধান বিচারপতির। ফাইল চিত্র।

সচরাচর তাঁকে মেজাজ হারাতে দেখা যায় না। ঠান্ডা মাথাতেই একাধিক গুরুত্বপূর্ণ মামলায় বাদী এবং বিবাদী পক্ষের বক্তব্য শোনেন তিনি। তবে মঙ্গলবার একটি ঘটনায় মেজাজ হারাতে দেখা গেল দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে।

Advertisement

প্রতিদিনের মতোই একাধিক গুরুত্বপূর্ণ মামলাকে বিভিন্ন দিনে শুনানির জন্য তালিকাভুক্ত করেছিলেন প্রধান বিচারপতি চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিমহা এবং বিচারপতি জেবি পরদিওয়ালার বেঞ্চ। সে সময় এক আইনজীবী একটি মামলার দ্রুত শুনানির জন্য আর্জি জানান। তার আগেই অবশ্য মামলাটি ১৭ এপ্রিলের জন্য তালিকাভুক্ত করেছিলেন চন্দ্রচূড়। ওই আইনজীবী শীর্ষ আদালতের অন্য বেঞ্চে মামলাটি উত্থাপন করার অনুমতি চান। তার পরই মেজাজ হারিয়ে প্রধান বিচারপতি ওই আইনজীবীর উদ্দেশে বলেন, “আমার সঙ্গে এই ধরনের চালাকিগুলো করবেন না। আপনি দ্রুত শুনানির জন্য আগে এই বেঞ্চের কাছে অনুরোধ জানাননি।”

Advertisement

প্রধান বিচারপতি রেগে যাওয়ার পরই আদালতে গুরুগম্ভীর পরিবেশ সৃষ্টি হয়। নিজের ভুল বুঝতে পেরে ওই আইনজীবী ক্ষমাপ্রার্থনা করেন। প্রত্যুত্তরে প্রধান বিচারপতি বলেন, “এই ধরনের বিশৃঙ্খলা তৈরি করবেন না।” তার পরই অন্যান্য গুরুত্বপূর্ণ মামলা নথিভুক্ত করার কাজ শুরু করেন বিচারপতি চন্দ্রচূড়। গত মাসেই জোরে কথা বলার জন্য সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতি বিকাশ সিংহকে আদালতকক্ষ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধান বিচারপতি। এই প্রসঙ্গে তিনি বলেছিলেন, ‘‘কোনও অভিজ্ঞ আইনজীবী প্রধান বিচারপতিতে হুমকি দিতে পারেন না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন