Uttarakhand

রুদ্রপ্রয়াগে সেতু বিপর্যয়! ভারী বর্ষণে ভাঙল ফুটব্রিজ, আটকে কেদারনাথগামী ২০০ পুণ্যার্থী

ভারী বর্ষণের জেরে বিধ্বস্ত উত্তরাখণ্ড। বৃষ্টির তাণ্ডবে সে রাজ্যে কমপক্ষে তিন জন নিহত হয়েছেন। ভূমিধসে বদ্রীনাথ, কেদারনাথ এবং গঙ্গোত্রী যাওয়ার বহু রাস্তায় যান চলাচল বন্ধ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

রুদ্রপ্রয়াগ শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১০:২২
Share:

অবিরাম বৃষ্টির কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত রুদ্রপ্রয়াগ জেলার বানতলি সেতু। ছবি: সংগৃহীত।

প্রবল বর্ষণের কারণে সেতু ভেঙে বিপর্যয় রুদ্রপ্রয়াগের বানতোলিতে। সেতুর একাংশ ভেঙে গিয়ে বিপুল সংখ্যক তীর্থযাত্রী এবং স্থানীয় মানুষ আটকে পড়েছেন। কর্তৃপক্ষের তরফে ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু হয়েছে। রুদ্রপ্রয়াগ জেলার বানতলি সেতুতে ঘটনাটি ঘটেছে। মধু গঙ্গা নদীর উপর নির্মিত সেতুটি অবিরাম বৃষ্টির কারণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। সেতুটি ভেঙে যাওয়ার কারণে কেদারনাথগামী প্রায় ২০০ জন পুণ্যার্থী সেতুর কাছে আটকে পড়েছেন।

Advertisement

ভারী বর্ষণের জেরে বিধ্বস্ত উত্তরাখণ্ড। বৃষ্টির তাণ্ডবে পাহাড়ঘেরা সেই রাজ্যে কমপক্ষে তিন জন নিহত এবং আরও ১০ জন নিখোঁজ হয়েছেন। অবিরাম বৃষ্টির কারণে ভূমিধসে বদ্রীনাথ, কেদারনাথ এবং গঙ্গোত্রী যাওয়ার বহু রাস্তায় যান চলাচল বন্ধ। ধসের কারণে বেশ কয়েকটি বাড়িও তলিয়ে গিয়েছে।

রুদ্রপ্রয়াগ জেলা দুর্যোগ ব্যবস্থাপনা আধিকারিক নন্দন সিংহ রাজওয়ার জানিয়েছেন, কেদারনাথ যাওয়ার রাস্তায় লিঞ্চোলিতে একটি ভূমিধসের কারণে চারটি দোকান চাপা পড়ে যায়। এই ঘটনায় নেপাল থেকে আগত এক যুবক নিহত হয়েছেন। এক জন ব্যবসায়ীর এখনও খোঁজ নেই বলে নন্দন জানিয়েছেন।

Advertisement

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী রাজ্যের পরিস্থিতি পর্যালোচনা করার জন্য সরকারি আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেছেন। চারধাম যাত্রাও আপাতত স্থগিত করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন