Brij Bhushan Sharan Singh

নির্ভয়াকাণ্ডে ফাঁসি-চাওয়া আইনজীবী এখন সহায় কুস্তিকর্তার, জামিন চেয়ে সওয়াল করলেন আদালতে

মঙ্গলবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত দেশের প্রাক্তন কুস্তিকর্তা ব্রিজভূষণকে দু’দিনের অন্তর্বর্তী জামিন দিয়েছে। তবে এই মামলায় জামিনের আর্জির বিষয়টি নিয়ে শুনানি হবে বৃহস্পতিবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১০:৫৭
Share:

(ছবিতে বাঁ দিক থেকে) নির্ভয়ার মা আশাদেবী, আইনজীবী রাজীব মোহন এবং প্রাক্তন কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহ। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এক সময় সরকারি কৌঁসুলি হিসাবে নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত ধর্ষকের ফাঁসির দাবিতে আদালতে সওয়াল করেছিলেন। সেই আইনজীবীকেই মঙ্গলবার দেখা গেল যৌন হেনস্থার অভিযোগে অভিযুক্ত প্রাক্তন কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহের হয়ে আদালতে সওয়াল করতে। দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত ব্রিজভূষণকে দু’দিনের অন্তর্বর্তী জামিন দিয়েছে। তবে এই মামলায় জামিনের আর্জির বিষয়টি নিয়ে শুনানি হবে বৃহস্পতিবার।

Advertisement

আইনজীবী মহলে দক্ষ হিসাবেই পরিচিত সরকারি কৌঁসুলি রাজীব মোহন। বিভিন্ন সময়ে প্রতিবাদী ভূমিকাতেও দেখা গিয়েছে তাঁকে। সেই রাজীবই যখন মঙ্গলবার যৌন হেনস্থার মতো স্পর্শকাতর অভিযোগে অভিযুক্ত ব্রিজভূষণের হয়ে আদালতে সওয়াল করতে আসেন, তখন অনেকেই অবাক হয়েছিলেন। অবশ্য, আইনি পেশায় এর মধ্যে কোনও অন্যায় কিংবা অস্বাভাবিকতা নেই বলেই মনে করছেন আইনজীবীদের বড় একটি অংশ।

২০২০ সালের মার্চ মাসে নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্তদের সাজা ঘোষণা করা হয়। তা নিয়ে দেশে শোরগোল পড়ে গিয়েছিল। চার জনের বিরুদ্ধে ‘নির্ভয়া’কে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। পরে বিচারে তাঁদের দোষী সাব্যস্ত করা হয়। আদালতে চার জনের ফাঁসির সাজার দাবি জানিয়েছিলেন এই রাজীবই।

Advertisement

অন্য দিকে, বিজেপি সাংসদ এবং সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তোলেন বেশ কিছু মহিলা ক্রীড়াবিদ। দশ জন অভিযোগকারিণীর অভিযোগের ভিত্তিতে গত ২ জুন ব্রিজভুষণের বিরুদ্ধে দু’টি এফআইআর দায়ের করে দিল্লি পুলিশ। এই প্রসঙ্গে নির্ভয়ার মা আশা দেবী ‘ইন্ডিয়া টুডে’কে বলেন, “কুস্তিবিদদের অভিযোগের প্রেক্ষিতে উপযুক্ত তদন্ত না হলে এবং অভিযোগকারিণীরা বিচার না পেলে দেশের বিচারব্যবস্থায় তা ছাপ ফেলবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন