Brinda Karat

নাগেশ্বরের বিরুদ্ধে নালিশ বৃন্দার

প্রশ্ন উঠেছিল, রাও কি অবসরের পরে কোনও পদ পাওয়ার জন্য ক্ষমতাসীন শিবিরকে খুশি করতে চাইছেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২০ ০২:৩৬
Share:

—ফাইল চিত্র।

সিবিআইয়ের প্রাক্তন ভারপ্রাপ্ত ডিরেক্টর এম নাগেশ্বর রাওয়ের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে অভিযোগ জানালেন সিপিএম নেত্রী বৃন্দা কারাট। আইপিএস অফিসার রাও বর্তমানে হোম গার্ড, ফায়ার সার্ভিসেস, সিভিল ডিফেন্সের ডিরেক্টর জেনারেল পদে কর্মরত। শুক্রবার তিনি অবসর নেবেন। দু’দিন আগে তিনি টুইট করে মৌলানা আবুল কালাম আজাদ, হুমায়ুন কবীর, ফকরুদ্দিন আলি আহমেদ, নুরুল হাসানের মতো দেশের প্রাক্তন শিক্ষামন্ত্রীদের নিন্দা করেন। তাঁর অভিযোগ, এঁরা ইতিহাসকে বিকৃত করেছেন। দেশে মুসলিমদের আক্রমণ ও শাসনের রক্তাক্ত অধ্যায়ে চুনকাম করেছেন। ইতিহাস বিকৃত করার জন্য বামপন্থীদের দিকেও আঙুল তুলেছেন তিনি।

Advertisement

এই ধরনের মন্তব্য করে রাও চাকরির নিয়ম ভেঙেছেন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। প্রশ্ন উঠেছিল, রাও কি অবসরের পরে কোনও পদ পাওয়ার জন্য ক্ষমতাসীন শিবিরকে খুশি করতে চাইছেন? সিপিএমের পলিটব্যুরোর নেত্রী বৃন্দা কারাট স্বরাষ্ট্রমন্ত্রীকে লেখা চিঠিতে বলেছেন, রাওয়ের মন্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, সংবিধান-বিরুদ্ধ। চাকরির নিয়ম অনুসারে তিনি তা করতে পারেন না। তিনি ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ ও ২৯৫এ ধারা ভেঙেছেন। দিল্লি পুলিশেও অভিযোগ জানিয়েছেন বৃন্দা। তাঁর দাবি, প্রাক্তন সিবিআই কর্তার বিরুদ্ধে এফআইআর হোক। রাও সিবিআইয়ের শীর্ষপদে থাকাকালীন তাঁর স্ত্রী-র সংস্থার বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ ওঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন