Boris Johnson

কোভিড সংক্রমণ বাড়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর কাটছাঁট, এপ্রিলেই আসছেন বরিস জনসন

বরিসের ভারত সফরে কবে কী বৈঠক হবে, সেই বিষয়ে এখনও ভারত বা ব্রিটেন কারও তরফেই কিছু জানানো হয়নি। সূচি ঠিক হলে তারপরেই তা জানানো হবে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২১ ১৪:০৬
Share:

বরিস জনসন। ফাইল চিত্র।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের পিছিয়ে যাওয়া ভারত সফর আরও কাটছাঁট করা হয়েছে বলে খবর। ভারতে কোভিড সংক্রমণ বাড়ার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। চলতি মাসের শেষেই ভারতে আসছেন বরিস।

Advertisement

২০১৯ সালে ক্ষমতায় আসার পরে এই প্রথম কোনও উল্লেখযোগ্য দ্বিপাক্ষিক সফরে আসছেন বরিস। প্রথমে জানুয়ারি মাসে এই সফর হওয়ার কথা ছিল। কিন্তু সেই সময় ব্রিটেনে কোভিডের নতুন রূপ ছড়াতে শুরু করে। বাড়তে থাকে মৃত্যুর সংখ্যাও। ফলে সেই সময় সফর বাতিল করতে হয়। জানা গিয়েছে, ২৬ এপ্রিল ভারতে আসছেন বরিস। ৩ দিনের সফর শেষে দেশে ফিরবেন তিনি।

এই প্রসঙ্গে বরিসের মুখপাত্র বলেন, ‘‘কোভিড পরিস্থিতির মধ্যে কী ভাবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ভারত সফর হবে, সে বিষয়ে আমরা ভারত সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছি। সংক্রমণের কারণে প্রধানমন্ত্রী নিজের সফরে কাটছাঁট করেছেন।’’

Advertisement

বরিসের ভারত সফরে কবে কী বৈঠক হবে, সেই বিষয়ে অবশ্য এখনও ভারত বা ব্রিটেন কারও তরফেই কিছু জানানো হয়নি। পুরো সফর সূচি ঠিক হলে তারপরেই হয়তো তা জানানো হবে।

এর আগে লন্ডনে জলবায়ু সংক্রান্ত বৈঠকে গিয়ে বরিসকে আমন্ত্রণ জানিয়ে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দেশের মধ্যে এই বৈঠকে বেশ কিছু মউ চুক্তি হতে পারে। ব্রিটেন সরকারের তরফে ভারতে বড় বিনিয়োগ হওয়ারও সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন