Boris Johnson

Boris Johnson: এপ্রিলের শেষে দিল্লিতে বরিস

এই বছরের শুরুতে ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনার আনুষ্ঠানিক সূচনা করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ০৭:১৪
Share:

বরিস জনসন। ফাইল চিত্র।

কোভিডের কারণে পর পর দু’বার ভারত সফর বাতিল হয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কূটনৈতিক সূত্রের খবর, এপ্রিলের শেষ সপ্তাহে তাঁর নয়াদিল্লিতে আসা চূড়ান্ত হয়েছে। ভারত-ব্রিটেন মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনার পরিপ্রেক্ষিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই সফরকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। গত মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বরিস জনসনের ফোনে কথা হয়েছে।

Advertisement

জনসনের সফরের বিষয়ে আনুষ্ঠানিক ভাবে এখনও কিছু জানায়নি ভারত। কিন্তু সে দেশের সরকারের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত এবং ব্রিটেনের শক্তিশালী, সমৃদ্ধ সম্পর্ককে নেতারা স্বাগত জানিয়েছেন। আগামী কিছু সপ্তাহ এবং মাসে, বাণিজ্য, নিরাপত্তা এবং বিনিয়োগের বিষয়ে জোট বাধা হবে।’ এই বছরের শুরুতে ভারতের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনার আনুষ্ঠানিক সূচনা করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বলেছিলেন, “ভারতের সঙ্গে বাণিজ্য চুক্তি ব্রিটেনের বাণিজ্য কর্মী এবং উপভোক্তাদের জন্য বিরাট সুযোগ খুলে দেবে।”

কূটনৈতিক শিবিরের মতে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর আসন্ন সফরে গুরুত্ব পেতে চলেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং তার ফলে তৈরি হওয়া ভূকৌশলগত পরিস্থিতি নিয়ে আলোচনা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন