Wedding

Uttar Pradesh: সরকারি প্রকল্পের প্রচুর টাকা পেতে এ কাকে বিয়ে করলেন যুবক! তার পর হলই বা কী

উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী সামূহিক বিবাহ যোজনা নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের আওতায় রাজ্যের সমাজকল্যাণ দফতরের তরফে গণবিবাহের আয়োজন করা হয়।

Advertisement

সংবাদ সংস্থা

ফিরোজাবাদ, উত্তরপ্রদেশ শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ১০:২১
Share:

প্রতীকী ছবি।

সরকারি প্রকল্পের সুবিধা পেতে অনেকেই অনেক কাণ্ড ঘটিয়ে থাকেন। নাম ভাঁড়ানো, পরিচয়পত্র জাল করার মতো ঘটনা হামেশাই ঘটে থাকে। এই সমস্ত কৌশলকেই এ বার ছাপিয়ে গেলেন উত্তরপ্রদেশের ফিরোজাবাদের এক বাসিন্দা। সরকারি প্রকল্পের ৩৫ হাজার টাকা পেতে নিজের বোনকেই বিয়ে করে বসলেন ওই ব্যক্তি।

Advertisement

উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী সামূহিক বিবাহ যোজনা নামে একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পের আওতায় রাজ্যের সমাজকল্যাণ দফতরের তরফে গণবিবাহের আয়োজন করা হয়ে থাকে। শুধু তাই নয়, বিয়ের পর দম্পতিদের রাজ্য সরকারের তরফে ৩৫ হাজার টাকা দেওয়া হয়।

এই প্রকল্পের সুবিধা পেতেই ওই ভাই-বোন গত ১১ ডিসেম্বর ফিরোজাবাদের তুন্দলায় আয়োজিত ওই গণবিবাহ অনুষ্ঠানে গিয়ে বিয়ে করেন। ওই অনুষ্ঠানের ছবি, ভিডিয়ো ছড়িয়ে পড়তেই ব্লক উন্নয়ন দফতরে গিয়ে সত্যি ঘটনা জানিয়ে আসেন প্রতিবেশীরা।

Advertisement

ওই ভাই-বোনের বিরুদ্ধে ইতিমধ্যেই থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তাঁদের আধার কার্ডও খতিয়ে দেখা হচ্ছে। শুধু তাই নয়, বিয়ের পর সরকারের তরফে তাঁদের যা যা উপহার দেওয়া হয়েছিল, সবই বাজেয়াপ্ত করা হয়েছে। ব্লক উন্নয়ন আধিকারিক নরেশ কুমার জানান, জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন