৪১ ঘণ্টার উড়ান, তাই আসতে নারাজ চোক্সী

তাঁর অভিযোগ, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আদালতকে বিপথে চালিত করার চেষ্টা করছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৮ ০১:৫২
Share:

মেহুল চোক্সী

শারীরিক কারণে ৪১ ঘণ্টার বিমানযাত্রার ধকল তাঁর পক্ষে নেওয়া সম্ভব নয়। তাই এখনই ভারতে ফিরতে পারবেন না বলে মঙ্গলবার মুম্বইয়ের এক আদালতে লিখিত ভাবে জানালেন পলাতক গয়না ব্যবসায়ী মেহুল চোক্সী। একই সঙ্গে তাঁর অভিযোগ, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আদালতকে বিপথে চালিত করার চেষ্টা করছে।

Advertisement

পিএনবি-র ১৩ হাজার কোটি টাকা তছরুপে অন্যতম অভিযুক্ত মেহুল বর্তমানে অ্যান্টিগার নাগরিক। মুম্বইয়ের আদালতে তিনি জানিয়েছেন, অ্যান্টিগা থেকে ভারতে আসতে বিমানে ৪১ ঘণ্টা লাগে। কিন্তু তাঁর শারীরিক অবস্থা এতটাই খারাপ যে, তিনি ওই দীর্ঘ বিমানযাত্রার ধকল নিতে পারবেন না। গত মাসে যদিও আদালতে চোক্সীর আইনজীবী জানিয়েছিলেন, অসুস্থতার কারণে তিন মাস পরে দেশে ফিরবেন তিনি।

লিখিত জবাবে দেশের বিচার-ব্যবস্থা নিয়েও কটাক্ষ করতে ছাড়েননি চোক্সী। তাঁর মতে, ভারতে ‘কচ্ছপের গতি’তে আইনি প্রক্রিয়া চলে। ইডিকে রীতিমতো কাঠগড়ায় তুলে পলাতক গয়না ব্যবসায়ীর অভিযোগ, তাঁর শারীরিক অবস্থার কথা না-জানিয়ে আদালতকে বিপথে চালিত করছে তদন্তকারী সংস্থাটি। চোক্সীর আরও দাবি, পিএনবি-র সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে এবং তিনি যাবতীয় পাওনা মিটিয়ে দিতে চান। তদন্তের স্বার্থে তিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ইডির সঙ্গে সহযোগিতায় রাজি ছিলেন।

Advertisement

ইডি আদালতে আবেদন করেছে, চোক্সীকে ‘পলাতক ঋণখেলাপি’ হিসেবে ঘোষণা করে তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দেওয়া হোক। চলতি মাসের প্রথম দিকে সিবিআইয়ের অনুরোধে চোক্সীর নামে রেড কর্নার নোটিস জারি করেছে ইন্টারপোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন