Covid 19: কোভিডে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ সম্ভব নয়, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

কেন্দ্র বলেছে, তারা আর্থিক চাপে রয়েছে, সবাইকে আর্থিক সাহায্য দেওয়া সম্ভব নয়। প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেই ক্ষতিপূরণ প্রযোজ্য

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২১ ০৯:৪৮
Share:

ফাইল ছবি।

কোভিডে মৃতদের পরিবারপিছু ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয়। একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টে এ কথা জানাল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের বক্তব্য, প্রত্যেক পরিবারকে সাহায্য করার সামর্থ্য সরকারের নেই। কেন্দ্রের ব্যাখ্যা, শুধুমাত্র কোভিডের ক্ষেত্রে আর্থিক সাহায্য দিয়ে অন্য রোগের ক্ষেত্রে না দেওয়া হলে তা অন্যায় হবে।

Advertisement

সম্প্রতি কোভিডে মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলায় দায়ের হয়। বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এমআর শাহের বেঞ্চে হওয়া শুনানিতে কেন্দ্রের বক্তব্য জানানোর জন্য সময় চেয়ে নেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

শনিবার কেন্দ্র ১৮৩ পাতার হলফনামায় জানিয়েছে, দেশে কোভিডে আক্রান্ত হয়ে ৩ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। এই সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্র যে মারাত্মক আর্থিক চাপের মধ্যে রয়েছে তাতে সবাইকে আর্থিক সাহায্য দেওয়া সম্ভব নয়। বিপর্যয় মোকাবিলা আইনে উল্লেখ রয়েছে যে, ক্ষতিপূরণ কেবল ভূমিকম্প বা বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে প্রযোজ্য। অতিমারির ব্যাপক আকারের কারণে এই আইন কোভিডের ক্ষেত্রে প্রয়োগ করা ঠিক হবে না বলেও দাবি করেছে সরকার।

Advertisement

হলফনামায় কেন্দ্র আরও বলেছে, স্বাস্থ্য খাতে ব্যয় বৃদ্ধি এবং রাজস্ব কম আদায়ের কারণে লক্ষ লক্ষ ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া সরকারের বাজেটের বাইরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন